আজ থেকে পাবে ১২ লক্ষের বেশি ছাত্র ছাত্রী সবুজ সাথী সাইকেল,দেখুন কোন ক্লাস?

Published By: MD 360 NEWS | Updated:

আজ দেওয়া হবে পশ্চিমবঙ্গের পড়ুয়াদের সবুজ সাথীর সাইকেল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবুজ সাথী প্রকল্পটি চালু করেন ২০১৫-২০১৬ অর্থবর্ষ থেকে। এখনো পর্যন্ত সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল পেয়েছেন প্রায় ১ কোটি ১৫ লক্ষেরও অধিক ছাত্র ছাত্রী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে একের পর এক প্রকল্প চালু করেন। শুধু যে পড়ুয়াদের জন্য প্রকল্প তা নয়, রাজ্য বাসীর জন্যও একাধিক প্রকল্প চালু করেছেন। বেকার ছেলে-মেয়েদের জন্য যেমন রয়েছে যুবশ্রী প্রকল্প। এই প্রকল্পে নাম নথিভূক্ত করলে ১৫০০ টাকা করে প্রতি মাসে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়ে থাকে,আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

ঠিক তেমনি উচ্চ মাধ্যমিকে পাঠরত পড়ুয়াদের পড়াশোনা সুবিধার্থে Smartphone কিংবা Mobile Tab কেনার জন্য দেওয়া হয় ১০ হাজার টাকা। শুধু তাই নয় স্কুল কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় সকল পড়ুয়াদের জন্য রয়েছে বিভিন্ন স্কলারশিপ। আরও কৃষকদের জন্য রয়েছে কৃষক বন্ধু প্রকল্প। কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয় ১০ হাজার টাকা করে। আর মা বোনদের জন্য রয়েছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। Lakshmi Bhandar প্রকল্পের মাধ্যমে মহিলাদের Bank Account এ দেওয়া হয় প্রতি মাসে ৫০০ ও ১০০০ টাকা করে।

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ(১২ই ডিসেম্বর,২০২৩) সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল প্রদান করবেন। সাইকেল প্রদানের আনুষ্ঠানিক সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গন থেকে।

সবুজ সাথী প্রকল্পের আওতায় সুবিধা পাবেন ২০২৩ সালের নবম শ্রেণীতে পাঠরত ছাত্র ছাত্রীরা। এবার প্রায় ১২ লক্ষ ২৪ হাজার ছাত্র-ছাত্রী সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে সাইকেল পাচ্ছেন। আজ সহ সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে সাইকেল প্রদান অনুষ্ঠান নবম পর্যায়ের।

পশ্চিমবঙ্গের মোট ৮৭৭৬টি সরকারি ও সরকার পোষিত বিদ্যালয় ও মাদ্রাসার পাঠরত নবম শ্রেণির পড়ুয়ারা সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে সাইকেল পেতে চলছে।পড়ুয়ারা আজ থেকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সবুজ সাথী প্রকল্পের সাইকেল পেয়ে যাবেন। আজ প্রায় ১২ লক্ষ ২৪ হাজার ছাত্রছাত্রীকে নবম পর্যায়ে সাইকেল প্রদান করা হবে।