নতুন স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন,পোস্ট অফিসে বাড়ি চলে আসবে

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্যে নতুন স্মার্ট ড্রাইভিং লাইসেন্স চালু হলো। স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স টি থাকছে বার কোর্ড ও চিপ যুক্ত। ড্রাইভিং লাইসেন্স শুধু পশ্চিমবঙ্গ নয়, সারা ভারত জুড়ে এই স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স বৈধ থাকবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদি আপনি এখনো ড্রাইভিং লাইসেন্স আবেদন না করে থাকেন, তাহলে এখন আপনি অনলাইনে আবেদন করতে পারবেন এই স্মার্ট ড্রাইভিং লাইসেন্স। স্মার্ট ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে অনলাইনে, এরপর ড্রাইভিং ট্রায়াল দেওয়ার কয়েকদিনের মধ্যেই স্পিড পোস্ট বা বাই পোস্টে আপনাদের বাড়িতে চলে আসবে। স্মার্ট ড্রাইভিং লাইসেন্স এ গাড়ির যাবতীয় তথ্য লোড থাকবে, দেখুন কিভাবে আবেদন করবেন স্মার্ট ড্রাইভিং লাইসেন্স।

Smart Card Driving Licence Online Apply West Bengal 

১) প্রথমে আপনাকে parivahan.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Online Services এ ক্লিক করে Driving Licence Related Service এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আপনার রাজ্যের নাম সিলেক্ট করুন।
৪) এরপর হোম পেজটি চলে আসবে আপনার সামনে। প্রথমে আপনাকে Learner Licence Apply করতে হবে এরপর Driving Licence। Apply for Learner Licence এ ক্লিক করুন।
৫) পরবর্তী পেজে Continue >Submit এ ক্লিক করুন।
৬) এরপর Submit Via Aadhaar Authentication এ ক্লিক করুন ও সাবমিট করুন।
৭) এরপর নিচে আধার কার্ড অপশন সিলেক্ট করে আধার কার্ড নাম্বার বসিয়ে দিন ও Get Otp তে ক্লিক করুন। রেজিস্ট্রার মোবাইল নাম্বারে OTP আসবে তা বসিয়ে দিয়ে সাবমিট করুন।
৮) এরপর পরবর্তী পেজে আধার কার্ড অনুযায়ী নাম,ঠিকানা, ফটো,বয়স৷ চলে আসবে তা মিলিয়ে নিয়ে নিচে সাবমিট এ ক্লিক করুন।

৯) পরবর্তী ধাপে আপনার নিকটবর্তী RTO Office সিলেক্ট করুন ও নিচে কোন গাড়ির লাইসেন্স বানতে চাচ্ছেন তা সিলেক্ট করে সাবমিট করুন।
১০) পরবর্তী পেজে ২৪০ টাকা পেমেন্ট করতে হবে। এরপর পেমেন্ট এর রিসিভ কপি পেয়ে যাবেন। পেমেন্ট হয়ে গেলে আবেদন শেষ পর্যায়ে চলে এসেছে এখন আপনাকে Online এ LL Test দেওয়ার জন্য Slot Book করতে হবে।
১১) Slot Book করে পরীক্ষা দিতে হবে,যা আপনি অনলাইনে বাড়িতে বসে দিতে পারবেন।

Website Link:-

Apply