TET Exam 2023 Rules: টেট পরীক্ষায় নতুন ১৪টি নিয়ম,অমান্য করলে বাতিল টেট পরীক্ষা? কি কি নিয়ম দেখুন?

Published By: MD 360 NEWS | Updated:

বেঁজে উঠলো টেট ২০২৩ পরীক্ষার ঘন্টা। আগামী ২৪শে ডিসেম্বর হচ্ছে রাজ্য জুড়ে WB TET 2023 Exam। লক্ষ লক্ষ পরীক্ষার্থী বসতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষায়। টেট পরীক্ষায় মানতে হবে বেশ কিছু নিয়ম পরীক্ষার্থীদের। নিয়ম অমান্য করলে পরীক্ষা বাতিল হয়ে যাবে পরীক্ষার্থীদের। ইতিমধ্যেই TET Admit Card 2023 Download শুরু হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WB TET Admit Card 2023 Download এখনো না করলে, West Bengal Board Of Primary Education এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজিষ্ট্রেশন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে Admit Card Download করে নিন। অ্যাডমিট কার্ড ডাউনলোড করে দেখে নিন পরীক্ষা সেন্টার কোন স্কুল কিংবা কলেজে বা কোন জায়গায়।

West Bengal Board Of Primary Education এর তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে,আগামী ২৪শে ডিসেম্বর রবিবার অনুষ্ঠিত হচ্ছে Primary TET Exam। পরীক্ষা শুরু হবে দুপুর ১২ টাকা থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত। এবার মানতে হবে ১৪ টি নিয়ম টেট পরীক্ষায়। যে সমস্ত পরীক্ষার্থী এসব নিয়ম অমান্য করবে,তাদের পরীক্ষা বাতিল করে দিবো সংশ্লিষ্ট কতৃপক্ষ। দেখে নিন পরীক্ষা সেন্টারে যাওয়ার আগে,কোন কোন শর্তাবলীর কথা উল্লেখ রয়েছে এবার -এর TET Exam 2023 এ।

টেট পরীক্ষায় মানতে হবে যেসব নিয়ম দেখুনঃ-

1) পরীক্ষা শুরুর 2 ঘন্টা আগেই পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে হবে প্রত্যেক পরীক্ষার্থীকে। পরীক্ষা শুরু হবে দুপুর 12:00 টা থেকে এবং শেষ হবে দুপুর 2:30 মিনিটে।

2) পরীক্ষা কেন্দ্রে কোনো পরীক্ষার্থীকে তার এডমিট কার্ড, বৈধ পরিচয়পত্র এবং বায়োমেট্রিক ছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। যে প্রার্থীরা একটি নির্দিষ্ট ধর্মের অনুসারী এবং প্রথাগত পোশাক পরেন তাদের সময়মতো রিপোর্ট করতে হবে, এরজন্য তাদের আগে উপস্থিত হতে হবে পরীক্ষা সেন্টারে।

3) বিশেষ ভাবে সক্ষম যে সব প্রার্থী রয়েছেন তাদের অবশ্যই কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় শংসাপত্র এবং যিনি লিখবেন তার নথিপত্র সঙ্গে আনতে হবে।

4) প্রার্থীকে অবশ্যই অ্যাডমিট কার্ড ও আসল একটি আইডি প্রুফ সঙ্গে আনতে হবে।

5) যে সব জিনিস পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া নিষেধ রয়েছে, সেগুলো বাইরে রাখতে হবে। আর সেইসব জিনিসপত্রের কিছু হলে কোনভাবেই দায়ী থাকবে না পরীক্ষা কেন্দ্র গুলো।

6) প্রত্যেক প্রার্থীকে কালো বল পেন নিয়ে যেতে হবে। পাশাপাশি দুই কপি অ্যাডমিট কার্ড এবং একটি অতিরিক্ত পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে আনতে হবে। যে ছবিটি ফর্ম ফিলাপ করার সময় আপলোড করা হয়েছে।

7) রোল নম্বর অনুযায়ী প্রত্যেক ছাত্র ছাত্রীকে নির্দিষ্ট স্থানে বসে পরীক্ষা দিতে হবে, তা না করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে।

8) পরীক্ষা শুরু হওয়ার পর কোনো পরীক্ষার্থীকে আর পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

TET Admit Card 2023 Download করুন এই লিংকে ক্লিক করেঃ- ডাউনলোড লিংক

9) পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া যাবে না কোনো স্টেশনারি আইটেম যেমন- কাগজের বিট, জ্যামিতি/পেন্সিল বক্স, প্লাস্টিকের থলি, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, লগ টেবিল, ইলেকট্রনিক পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, জলের বোতল ইত্যাদি। এছাড়াও যোগাযোগের যন্ত্র যেমন- মোবাইল ফোন, ব্লুটুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেলথ ব্যান্ড ইত্যাদি। শুধু তাই নয় যেকোনো ঘড়ি/কব্জি ঘড়ি, ক্যামেরা, মানিব্যাগ, গগলস, হ্যান্ডব্যাগ, সোনার অলঙ্কার ইত্যাদি নিয়ে পরীক্ষা সেন্টার প্রবেশ করা সম্পূর্ণ নিষেধ।

10) পরীক্ষা হলে কোনো রকম নেশা জাতীয় জিনিস কিংবা ধূমপান ও কোনো রকম খাদ্য নিয়ে যাওয়া যাবে না।

11) পরীক্ষা শেষ না হওয়া অবধি কোনো পরীক্ষার্থী রুম থেকে বের হতে পারবে না, সংশ্লিষ্ট পরিদর্শকের বিশেষ অনুমতি ব্যতীত।

12) পরীক্ষা শেষে OMR এর মূল কপি ( গোলাপি রঙের) জমা করতে হবে।

13) পরীক্ষা হলে থাকা পরিদর্শকের নির্দেশ ছাড়া পরীক্ষা হল ত্যাগ করা যাবে না।

14) পরীক্ষা শেষে পরীক্ষার্থী TET 2023 এর প্রশ্নপত্র ও OMR Answer Sheet TET 2023 এর সবুজ রঙ্গের এবং Admit Card বাড়ি নিয়ে আসতে পারবে।