ভোটার কার্ড এর নতুন ওয়েবসাইট চালু- কি কি কাজ দেখুন সবার আগে

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

ভোটার কার্ড (Voter ID Card) ভারতীয় নির্বাচন কমিশন দ্বারা জারি করা ১৮ বছর বা তার বেশী বয়সী প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য একটি সচিত্র পরিচয় পত্র যা প্রাথমিকভাবে ভারতীয় নাগরিকদের দেশের পুর, রাজ্য ও জাতীয় নির্বাচনে ভোট দেওয়ার ক্ষেত্রে একটি পরিচয় প্রমাণ হিসাবে কাজ করে। এই পরিচয় পত্র মোবাইল সিম কার্ড কেনা বা পাসপোর্টের জন্য আবেদন করার সময় সাধারণ পরিচয় পত্র, ঠিকানা এবং বয়সের প্রমাণ হিসাবেও কাজে আসে। সড়কপথে বা আকাশপথে নেপাল এবং ভুটান ভ্রমণের সময় পর্যটন নথি হিসাবেও গ্রাহ্য হয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই ভোটার কার্ড আবেদন এর জন্য অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতি রয়েছে। ভোটার কার্ড আবেদন করার জন্য NVSP Portal, Voter Beta Portal, Voter Helpline App রয়েছে। এর পাশাপাশি ইলেকশন কমিশন নতুন আরও একটি ভোটার কার্ড আবেদন এর পোর্টাল চালু করেছেন। যার মাধ্যমে নতুন, সংশোধন, ট্রান্সফার, ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন।

VOTER SERVICE PORTAL Online Registration:-

১) প্রথমে আপনাকে voters.eci.gov.in এই ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর মেবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
৩) লগইন করতেই আপনার সামনে ভোটার কার্ড আবেদন, সংশোধন, ভোটার কার্ড ডাউনলোড, ভোটার কার্ড ট্রান্সফার ইত্যাদি ফর্ম চলে আসবে।
৪) এরপর আপনার যেই ফর্মের কাজ তা সিলেক্ট করে আবেদন করুন।

Website Link:- Click

(বিঃদ্রঃ- এই নতুন পোর্টালটি Assam, Bihar, Goa and Uttarakhand এর নাগরিক দের জন্য)

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ লিংক

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author