প্রকল্প

Karmashree Prakalpa 2024: রাজ্য চালু কর্মশ্রী প্রকল্প, এই কার্ড থাকলে পাবেন 12,500 টাকা! দেখুন আবেদন পদ্ধতি

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার নতুন প্রকল্প কর্মশ্রী চালু করলো। রাজ্যর লক্ষ লক্ষ মানুষ এই প্রকল্পের সুবিধা পেতে চলেছেন। Karmashree Prakalpa এর মাধ্যমে রাজ্যবাসী অনুমান করা যাচ্ছে বছরে 12 হাজার 500 টাকা করে পেতে চলছে। ইতিমধ্যেই কর্মশ্রী প্রকল্পের বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। গত 7ই জুন পর্যন্ত প্রায় 38 হাজার জব কার্ড তৈরি করেছে রাজ্য সরকার। চলতি বছরের মধ্যে রাজ্য সরকার প্রায় 75 লক্ষ জব কার্ড হোল্ডার তৈরি করার পরিকল্পনা নিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কর্মশ্রী প্রকল্প কী?
রাজ্য সরকার লোকসভা ভোটের আগে বাজেটে এই Karmashree Prakalpa এর কথা ঘোষণা করেন। রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের মধ্যে কর্মশ্রী প্রকল্প একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। পশ্চিমবঙ্গ সরকার গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে কর্মশ্রী প্রকল্প(Karmashree Prakalpa) চালু করেন। কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার 50 দিন কাজ দিচ্ছে রাজ্যবাসীকে।

কর্মশ্রী প্রকল্পে কিভাবে আবেদন করবেন?
কর্মশ্রী প্রকল্পে আগে থেকে আবেদন করতে হবে না। এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আপনার কাছে জব কার্ড থাকতে হবে। জব কার্ড হোল্ডাররা এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকারের তরফ থেকে 50 দিন কাজ পাবে। 100 দিনের কাজ রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে হয়ে থাকে। কিন্তু কেন্দ্র সরকার যখন রাজ্য সরকারকে নানান কারনে 100 দিনের প্রাপ্য টাকা থেকে বঞ্চিত করেন, ঠিক তার মাঝেই পশ্চিমবঙ্গ সরকার রাজ্যবাসীর জন্য Karmashree Prakalpa চালু করেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার নিজেরাই এখন রাজ্যবাসীকে 50 দিনের কাজ দিয়ে টাকা দেবে।

কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে কত টাকা দিচ্ছে রাজ্য সরকার?

কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার 50 দিন কাজের কত টাকা দিবে তা উল্লেখ না হলেও, অনুমান করা যাচ্ছে 250 টাকা করে প্রতিদিন কাজের ভিত্তিতে দেওয়া হবে। 100 দিনের কাজের টাকা প্রতিদিন 250 টাকা করে দেওয়া হয়, সেই হিসাবে রাজয় সরকার 50 দিন কাজের মোট 12 হাজার 500 টাকা দিতো চলছে রাজ্যবাসীকে বছরে।

কর্মশ্রী প্রকল্প ওয়েবসাইট লিংক:- ক্লিক

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button