কলেজ ও বিশ্ববিদ্যালয় পরীক্ষা অনলাইনে ও ক্লাস ও- বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা দপ্তরের

Published By: MD 360 NEWS | Updated:

দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত সংখ্যা।আজকে থেকে রাজ্যে কার্যকর করা হয়েছে কড়া বিধিনিষেধ।বন্ধ করা হলো স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান।রাজ্য জুড়ে আবার কোভিডের দাপাদাপিতে জারি কড়া বিধিনিষেধ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজ থেকে কতদিন পর্যন্ত লকডাউন বিধিনিষেধ চালু থাকবে দেখুন ও কি কি বন্ধ ও খোলা  

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা দফতরের। আজ থেকে বন্ধ থাকছে স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা ও পরীক্ষা হবে অনলাইনে। স্কুলের ক্লাসও আপাতত হবে অনলাইনে। শিক্ষকরা স্কুল পড়ুয়াদের বাড়িতে গিয়ে পরামর্শ দিতে পারেন। বন্ধ রাখতে হবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের হস্টেল।

বন্ধ রাখতে হবে হোস্টেলও,তবে কোনো কারণে পড়ুয়া হোস্টেলে থাকলে কতৃপক্ষকে বহিরাগত প্রবেশ নিয়ন্ত্রণ করতে হবে।সূত্রের খবর অনুযায়ী , বর্তমানে সম্পূর্ণ ভাবে অনলাইনেই চলবে পড়াশুনা।কিন্তু ,মিড ডে মিল এবং বই খাতা বিতরণ সহ অনন্যা কর্মসূচি গুলি শিক্ষক শিক্ষিকাদের পালন করতে হবে, পড়ুয়াদের বাড়ি গিয়ে সেইসব সামগ্রী পৌঁছে দিতে হবে অথবা অভিভাবকদের ডেকে তাঁদের হাতে সেসব সামগ্রী তুলে দিতে হবে।শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ছাত্র-ছাত্রীর টিকাকরণের দায়িত্ব নিতে হবে শিক্ষক শিক্ষিকাদের। এজন্য স্কুল ও উচ্চশিক্ষা দপ্তরের পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

পরিস্থিতি অনুসারে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।অফলাইনে পরীক্ষার ব্যাপারে শুরু হয়েছে ধোঁয়াশা।বিভিন্ন ক্ষেত্রের বিভিন্ন পদাধিকারীরা কোভিডে আক্রান্ত।বহু পুলিশ কর্মকর্তা,তারকা এবং চিকিৎসক আক্রান্ত বলে জানা গিয়েছে।কলকাতায় স্বাস্থ্য পরিষেবা সংকটে পড়তে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য দপ্তর।ফলে জরুরি বৈঠকে বসলো রাজ্য স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্য ভবনে ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়েছে স্বাস্থ্য অধিকর্তা ও শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা।এছাড়াও বৈঠকে যোগ দিয়েছেন সমস্ত সরকারি মেডিকেল কলেজের ও পোস্ট গ্রাজুয়েট কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষরা।বৈঠকে স্বাস্থ্য পরিষেবা বজায় রাখার রূপরেখা তৈরির পাশাপাশি হোস্টেল বন্ধ ও MBBS পাঠক্রমের পরীক্ষার আলোচনা হবে।