শিক্ষা

Yogyashree Prakalpa 2024: যোগ্যশ্রী প্রকল্প কি? যোগ্যশ্রী প্রকল্প আবেদন পদ্ধতি দেখুন? কি কি সুবিধা যোগ্যশ্রী প্রকল্পে?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বড় ঘোষণা সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদেরকেও অন্তর্ভুক্ত করা হচ্ছে বিনামূল্যে ‘যোগ্যশ্রী’ প্রকল্পে। “যোগ্যশ্রী” প্রকল্প ২০২৪ : সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদেরকেও অন্তর্ভুক্ত করা হচ্ছে বিনামূল্যে রাজ্যের ‘যোগ্যশ্রী‌’ প্রকল্পে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইঞ্জিনিয়ার ও ডাক্তার হওয়ার লক্ষ্যে প্রতি বছর রাজ্যে কয়েক হাজার হাজার পরীক্ষার্থী WBJEE, JEE Mains, JEE Advanced ও NEET প্রবেশিকা পরীক্ষায় বসেন। কিন্তু খুবই অল্প সংখ্যক পরীক্ষার্থীই প্রথমসারির ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি কলেজগুলিতে ভর্তি হওয়ার সুযোগ পায়। এছাড়াও, এই সকল প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য পড়ুয়াদের নিতে হয় বিস্তর প্রস্তুতি। নিতে হয় কোচিং। বহু পড়ুয়াই বিভিন্ন কোচিং সেন্টারে এই সকল পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য ভর্তি হন। রাজ্যে সহজে অ্যাডমিশন পেতে প্রস্তুতি নিতে হয় অনেক পরীক্ষার্থীদের কোচিং ইনস্টিটিউটে যেতে হয়, তা অনেকের জন্য মুশকিল। কিন্তু বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনছেন ‘যোগ্যশ্রী’ প্রকল্পের সাথে, যা পড়াশোনার সুযোগ বিনামূল্যে দিবে ছাত্র ছাত্রীদের।

সাফল্যের নিখুঁত পথে এগিয়ে যাচ্ছে “যোগ্যশ্রী” প্রকল্প, যার নতুন ধাপ নিবে বলে রাজ্য সরকার গর্বের সঙ্গে ঘোষণা করছে এক্স(X) একাউন্টে যে, SC/ST ছাত্রছাত্রীদের জন্য ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল কোর্সে ভর্তির জন্য সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানে “যোগ্যশ্রী” প্রকল্প আরও বড় সাফল্য পেতে চলেছে। এবার থেকে সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদেরও এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে।

২০২৪ সালে “যোগ্যশ্রী” প্রকল্পের অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত ছাত্রছাত্রীরা অসাধারণ ফলাফল অর্জন করেছে। JEE (Advanced) পরীক্ষায় ২৩টি স্থান (যার মধ্যে ১৩টি IIT আসন), JEE (Main) এ ৭৫টি স্থান, WBJEE এ ৪৩২টি স্থান এবং NEET এ ১১০টি স্থান অর্জিত হয়েছে। এই কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই সাফল্যগুলি আগের বছরের ফলাফলের চেয়েও ভালো।

এই গুরুত্বপূর্ণ পরীক্ষায় সহায়তার মুল্য বিবেচনা করে, রাজ্য সরকার এখন কোচিং কেন্দ্রের সংখ্যা বাড়িয়ে ৫০ এবং প্রশিক্ষণার্থীর সংখ্যা ২০০০ করেছে। আরও ভালো প্রস্তুতির জন্য একাদশ শ্রেণি থেকেই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন। রাজ্য সরকার আশা করছে, পিছিয়ে পড়া শ্রেণির ছেলে-মেয়েরা আরও বড় সংখ্যায় ইঞ্জিনিয়ার ও ডাক্তার হতে পারবে। সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদের অংশগ্রহণের মাধ্যমে “যোগ্যশ্রী” প্রকল্প আরও সাফল্য অর্জন করবে এবং স্বয়ং শুভেচ্ছা জানিয়েছেন ছাত্র ছাত্রীদের।

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য পড়ুয়াদের জন্য বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি ভর্তি পরীক্ষার জন্য যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে কোচিং প্রদান করছেন। যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা পেতে, অবশ্যই শিক্ষার্থীদেরকে অনলাইন কিংবা অফলাইনে আবেদন করতে হবে। ইতিমধ্যেই অনলাইন ও অফলাইন আবেদন শুরু হয়েছে। অফলাইনে আবেদন করার জন্য নিকটবর্তী জেলার যোগ্যশ্রী প্রশিক্ষণ কেন্দ্রে যেতে হবে। এছাড়াও অনলাইনে আবেদন করার জন্য www.wbbcdev.gov.in এই অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন সম্পন্ন করতে হবে।

Yogyashree Scheme 2024 Form Fill Up Online / যোগ্যশ্রী প্রকল্প অনলাইন আবেদন পদ্ধতি 2024

১) প্রথমে আপনাকে www.wbbcdev.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর The Online Application facility for Pre Examination Training for JEE / NEET / WBJEE – 2025 এই লিংকে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Advertisement / Apply Online / Download Acknowledgement / Application Form – এই চারটি অপশন দেখতে পারবেন।
৩) এখানে Apply Online এ ক্লিক করুন।
৪) পরবর্তী পেজে আবেদন ফর্মটি সঠিকভাবে ফিলাপ করুন।
৫) এরপর ডকুমেন্টস আপলোড করুন সঠিকভাবে, এরপর সাবমিট করুন।
৬) আবেদন হয়ে গেলে Download Acknowledgement এ ক্লিক করে, আবেদন করার সময় পাওয়া APPLICANT ID উল্লেখ করে Log In করে তা ডাউনলোড করে নিন।

Yogyashree Scheme Online Apply Link:- Click

Yogyashree Scheme Form Fill Up 2024 / Yogyashree Prakalpa Application Form 2024 / যোগ্যশ্রী প্রকল্প আবেদন ফর্ম ফিলাপ?

১) প্রথমে আপনাকে www.wbbcdev.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর The Online Application facility for Pre Examination Training for JEE / NEET / WBJEE – 2025 এই লিংকে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Application Form এ ক্লিক করে, যোগ্যশ্রী আবেদন ফর্মটি ডাউনলোড করুন।
৪) এরপর সঠিকভাবে আবেদন ফর্মটি ফিলাপ করে, ডকুমেন্টস সহকারে নির্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে জমা করতে হবে 25/06/2024 তারিখের মধ্যে। এছাড়াও নিকটবর্তী যোগ্যশ্রী প্রশিক্ষণ কেন্দ্র থেকেও আবেদন ফর্ম সংগ্রহ করতে পারবেন।

যোগ্যশ্রী প্রকল্প আবেদন ফর্ম ডাউনলোড:- Click

Yogyashree Prakalpa Application Form 2024 Download :- Click

Yogyashree Coaching Centre West Bengal List 2024:- Download

যোগ্যশ্রী প্রশিক্ষণ কেন্দ্রের লিস্ট 2024:- Download

আরও বিশদে জানার জন্য যোগাযোগ করুন, Helpline Number:- 9903740075 অথবা 9123906966 এই নাম্বারে।

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button