ট্রেন্ডিং খবর

অক্টোবর থেকে চালু নিয়ম- এই সার্টিফিকেট না থাকলে বিয়ে থেকে আধার কার্ড,চাকরি হবে না!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

পড়াশোনার জন্য স্কুলে ভর্তি কিংবা ড্রাইভিং লাইসেন্স আবেদন কিংবা পাসপোর্ট তৈরি করা থেকে শুরু করে কিংবা হোক বিয়ের রেজিস্ট্রি ইত্যাদি কাজে লাগবে এখন একটি মাত্র সার্টিফিকেট। এই সার্টিফিকেট যদি না থাকে তাহলে স্কুলে ভর্তি, ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন, ভোটার তালিকা নাম তোলা, বিবাহ রেজিস্ট্রেশন, সরকারী চাকুরী, পাসপোর্ট কিংবা আধার কার্ড তৈরি ইত্যাদি কাজ গুলো করতে সমস্যার সম্মুখীন হতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সারা দেশ জুড়ে ১ অক্টোবর থেকে জন্ম ও মৃত্যু রেজিস্ট্রেশন (সংশোধন) আইন, ২০২৩ কার্যকর হচ্ছে। এরপর থেকে এই নিয়মে জন্ম ও মৃত্যু রেজিস্ট্রেশন বাধ্যতামূলক হয়ে যাবে। এরফলে এই একটি মাত্র ডকুমেন্টস না থাকলে না যাবে ভোটার কার্ড আবেদন কিংবা আধার কার্ড তৈরি কিংবা হোক স্কুলে ভর্তি বা পাসপোর্ট তৈরি বা বিয়ের রেজিষ্ট্রেশন ইত্যাদি।

কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, আগামী ১লা অক্টোবর ২০২৩ থেকেই সিঙ্গল সার্টিফিকেট হিসাবে জন্ম শংসাপত্র গ্রাহ্য হবে। অর্থাৎ স্কুল-কলেজে ভর্তি, ড্রাইভিং লাইসেন্স ইস্যু, ভোটার তালিকা তৈরি, আধার নম্বর ইস্যু, বিয়ের রেজিস্ট্রি থেকে সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রেও কেবল জন্ম শংসাপত্র দিলেই চলবে। এই বিষয়ে ইতিমধ্যে বিবৃতি জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

স্কুলে ভর্তি থেকে চাকরি, বিয়ে, এমনকি ভোট প্রদানও- সবকিছুই হবে একটি শংসাপত্রে। বাদল অধিবেশনেই এই বিষয়ে বিল পাশ করিয়েছে কেন্দ্র। ইতিমধ্যে সেটিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু স্বাক্ষর করেছেন ও সেটি আইনে পরিণত হয়েছে। আগামী মাস থেকেই এই আইন কার্যকর হতে চলেছে।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক

Related Articles

Back to top button