আধার কার্ড অচল হওয়ার আগেই চেক করুন কি আপডেট দরকার!

Published By: MD 360 NEWS | Updated:

প্যান কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড এর মতো অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ নথি হলো আধার কার্ড। কিন্তু সেই আধার কার্ডটি সময়মতো আপডেট না করার জন্য যদি তা বন্ধ হয়ে যায়,তাহলে তো অনেক সমস্যা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার কার্ড দিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে, ব্যাঙ্ক থেকে AEPS এর মাধ্যমে টাকা তোলা ও জমা করা যায়। এমনকি এখন আধার কার্ড রেশন কার্ড নাম্বার সংযোগ থাকলে, রেশন দোকান থেকে খাদ্য সামগ্রীও হাতের ছাপের মাধ্যমে তোলা যায়।

অনেক সময় আমরা দেখি ব্যাঙ্কে আধার কার্ড নাম্বার দিয়ে টাকা তুলতে বা জমা দিতে গেলে বলে যে হাতের ছাপ আপডেট করতে হবে, কিংবা বলে থাকে হাতের ছাপ মিলছে না। এমন ঘটনা আমরা রেশন দোকান খাদ্য সামগ্রী পাওয়ার সময় ও সিম কার্ড বের করার সময় এই সমস্যার সম্মুখীন হয়ে থাকি।

কিন্তু আপনি কি জানেন? আপনার আধার কার্ড এর কোন সমস্যার জন্য এরকম ঘটনা ঘটছে আপনার সাথে। আধার কার্ড এর এই মূহুর্তে কি আপডেট করা প্রয়োজন। Aadhar Card Biometric Update দরকার নাকি Aadhaar Card Documents আপডেট দরকার। এখন তা এক ক্লিক এই ঘরে বসে মোবাইল ফোন থেকে চেক করতে পারবেন। তাহলে দেখে নিন, নিচের কয়েকটি ধাপ।

আধার কার্ড ঠিক রয়েছে নাকি আধার কার্ড এর কোনোকিছু আপডেট এর প্রয়োজন?

১) প্রথমে আপনাকে My Aadhaar এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর Check Aadhaar Validity তে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আপনার আধার কার্ড নাম্বার বসিয়ে দিন ও নিচে দেওয়া ক্যাপচার কোর্ডটি উল্লেখ করে Proceed এ ক্লিক করুন।
৪) পরবর্তী পেজে আধার কার্ড এর তথ্য যেমন, বয়সের ডিটেইলস, আধার কার্ড নাম্বার, কোন মোবাইল নাম্বার লিংক রয়েছে ইত্যাদি দেখতে পারবেন।


৫) এরপর নিচে দেখুন কি লেখা দেখা যাচ্ছে। যদি আধার কার্ড ডকুমেন্টস আপলোড আপডেট অপশন আসে সেক্ষেত্রে আধার কার্ড ডকুমেন্টস আপডেট করতে হবে অনলাইনে কিংবা নিকটবর্তী আধার সেন্টার থেকে। আর যদি লেখা আছে Biometric Update তাহলে নিকটবর্তী আধার কেন্দ্র থেকে হাতের ছাপ, চোখের রেটিনা,ফটো আপডেট করতে হবে। আর যদি কোনো কিছু দেখা না যায়,তাহলে ভাববেন আপনার আধার কার্ডের সমস্ত কিছু ঠিক ঠাক রয়েছে।

Aadhaar Card Website Link:- Click

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক