প্রকল্প

বাংলা শস্য বীমা ফর্ম ফিলাপ 2024 শুরু হলো ধান ও ভুট্টার, দেখুন আবেদন পদ্ধতি ও সুবিধা কি কি?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্যের সমস্ত কৃষকদের ফলানো ফসল ‘বাংলা শস্য বিমা’ এর মাধ্যমে সুরক্ষিত করার জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা শস্য বীমা প্রকল্প চালু করেন। 2019 সালে চালু হবার পর থেকে ‘বাংলা শস্য বিমা’ প্রকল্পে 1 কোটি ক্ষতিগ্রস্ত কৃষককে মোট 3 হাজার 133 কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চলতি রবি মরসুমে প্রতিকূল আবহাওয়ার কারণে সারা রাজ্যের 2 লক্ষ 10 হাজার কৃষককে সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 293 কোটি টাকা আর্থিক সহায়তা প্রদান করেছে রাজ্য সরকার 12ই জুন 2024 তারিখে। বাংলা শস্য বীমা প্রকল্পের সুবিধা পেতে গেলে কৃষকদের এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হবে।

বর্তমানে খরিফ মরশুমের বাংলা শস্য বীমা প্রকল্পের আবেদন ফর্ম জমা নেওয়া শুরু হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। খরিফ মরশুমের ধান ও ভুট্টার বাংলা শস্য বীমার আবেদন শুরু হয়েছে, এই প্রকল্পের সুবিধা নিতে গেলে কৃষকদের নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে হবে। আবেদন ফর্ম ও উপযুক্ত নথি সহ নিকটবর্তী কৃষি অফিসে জমা করতে হবে।

বাংলা শস্য বীমা ফর্ম ফিলাপ করতে কি কি নথি/ডকুমেন্টস লাগবেঃ-
ক) আধার কার্ড ও ভোটার কার্ড।
খ) ব্যাঙ্কের পাসবই।
গ) খতিয়ান বা পরচা বা পাট্টা বা দলিল ইত্যাদি।

বাংলা শস্য বীমা ফর্ম ফিলাপ পদ্ধতিঃ বাংলা শস্য বীমায় আবেদন করতে হবে অফলাইনে। এরজন্য কৃষি অফিস থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে তা সঠিকভাবে ফিলাপ করুন। এরপর সংশ্লিষ্ট নথি সহ নির্দিষ্ট জায়গায় জমা করে আসুন।

বাংলা শস্য বীমা আবেদনের শেষ তারিখ খরিফ মরশুম ধানের 15/09/2024 তারিখ এবং ভুট্টার বীমার আবেদন চলবে 31/08/2024 তারিখ পর্যন্ত। আরও বিশদে জানতে যোগাযোগ করুন নিকটবর্তী কৃষি অফিসে কিংবা 18002095959 (Toll Free) এই নাম্বারে অথবা 8373094077 ও 8336900632 নাম্বারে।

Bangla Shasya Bima Application Form of Kharif 2024 (Paddy & Maize): Download

Bangla Shasya Bima Website Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button