টেক টিপস

পঞ্চায়েত এলাকায় নিজস্ব বিল্ডিং কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের Building Approval এখন অনলাইনে 2024,দেখুন!

আর পঞ্চায়েত দপ্তরে কিংবা অফিসে গিয়ে বিল্ডিং এর প্ল্যান এপ্রুভ করে নিয়ে আসতে হবে না। অনলাইনে আবেদন ও এপ্রুভ দেখুন বিস্তারিত!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

দীর্ঘ দিনের স্বপ্ন! পছন্দের একটি একতলা, দোতলা কিংবা তিনতলা বা হতে পারে তার থেকে বড়ো বাড়ি (Building House) তৈরি করবেন। কিন্তু House Plan Approval Panchayat এলাকায় কিভাবে করবেন, তা নিয়ে চিন্তিত! তবে আর কোনো চিন্তা নেই, এখন বাড়িতে বসে পঞ্চায়েত এলাকায় বাড়ি তৈরি করার প্ল্যান অনলাইনে Approval নিতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পঞ্চায়েত এলাকায় নিজস্ব বিল্ডিং বাড়ি কিংবা ব্যবসা বা কোনো প্রতিষ্ঠানের জন্য বিল্ডিং বাড়ি তৈরি করার জন্য অঞ্চল অফিসে কিংবা বিডিও অফিসে যোগাযোগ করতে হতো। কিন্তু এখন পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে Building Plan Approval এর অনলাইন আবেদন শুরু হয়েছে।

এখন আর কোথাও যেতে হবে না, বাড়ি তৈরি করার জন্য Building Plan Approval নেওয়ার জন্য, এখন থেকে পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে Building Plan Approval নিতে পারবেন অনলাইনে পঞ্চায়েত এলাকার। শুধু তাই নয়, কত টাকা পেমেন্ট করতে হবে অর্থাৎ Building Plan Approval Fees কি রয়েছে, তা যেমন দেখা যাবে – পাশাপাশি অনলাইনে সেই টাকা পেমেন্ট ও করতে পারবেন। সবকিছু Approved হয়ে গেলে, গ্রাম পঞ্চায়েত দপ্তরে যেতে হবে Building Plan Approval Certificate সংগ্রহ করার জন্য। অনলাইন থেকেই Building Plan Approval Certificate Download করতে পারবেন।

আজকের প্রতিবেদনে দেখে নিন, কিভাবে গ্রাম পঞ্চায়েত এলাকায় নিজস্ব বাড়ি কিংবা কোনো প্রতিষ্ঠান বা ব্যবসার জন্য বিল্ডিং তৈরি করতে Building Plan Approval সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করবেন।

Building Plan Approval Panchayat Online Apply West Bengal. Online House Plan Approval Panchayat West Bengal 2024

১) প্রথমে আপনাকে prd.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Citizen Corner থেকে Building Plan Approval এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে New Application> Building Approval এ ক্লিক করুন।

৪) এরপর সঠিক ভাবে আবেদন ফর্মটি ফিলাপ করুন। জেলার নাম, ব্লক, গ্রাম পঞ্চায়েত উল্লেখ করুন।
৪) এরপর আবেদনকারীর নাম,ঠিকানা,মোবাইল নাম্বার, জিমেইল আইডি ও একটি পরিচয় পত্র ডকুমেন্টস নাম্বার উল্লেখ করুন।
৫) এরপর PURPOSE OF CONSTRUCTION অর্থাৎ নির্মাণের উদ্দেশ্য সিলেক্ট করুন – নতুন বিল্ডিং তৈরি করবেন, নাকি বিল্ডিং বৃদ্ধি করবেন ইত্যাদি।
৬) নিচের ধাপে, জমির দাগ নাম্বার, খতিয়ান নাম্বার থেকে শুরু করে সমস্ত তথ্য উল্লেখ করুন।
৭) এরপর নিচে ৩ টি ডকুমেন্টস আপলোড করতে হবে – ID PROOF, TAX DETAILS, PLAN DETAILS PDF আকারে 1MB এর মধ্যে।
৮) সবকিছু ঠিক ভাবে ফিলাপ করে, সাবমিটে ক্লিক করুন।

৯) পরবর্তী পেজে Reference Number চলে আসবে ও Application Copy Print করে রেখে দিন।
১০) আবেদন হয়ে গেলে, Status Check করুন। এরজন্য House Building Status এ ক্লিক করে রেফারেন্স নাম্বার/Acknowledgement No উল্লেখ করে সার্চে ক্লিক করুন।
১১) পরবর্তী পেজে দেখতে পারবেন, আবেদন এপ্রুভ হয়ে গেলে কত টাকা পেমেন্ট করতে হবে। এরপর অনলাইনে পেমেন্ট করে দিন। পেমেন্ট হয়ে গেলে কয়েকদিনের মধ্যে সার্টিফিকেট এপ্রুভ হয়ে সেখানে চলে আসবে। সেখান থেকে Building Approval Certificate ডাউনলোড করে নিন।

Building Plan Approval Panchayat Online Apply West Bengal Link:- Apply

House Plan Online Apply West Bengal Status Check Link:- Click

Website Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button