টেক টিপস

CSC Registration 2024:- CSC Id Password তৈরি করুন এইভাবে

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

CSC যার সম্পূর্ণ নাম Common Service Center (CSC)। কমন সার্ভিস সেন্টার (CSC) হল ভারত সরকারের একটি উদ্যোগ। CSC হল দেশের গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলে নাগরিকদের কাছে B2(business-to-consumer) পরিষেবার হোস্ট ছাড়াও অত্যাবশ্যক পাবলিক ইউটিলিটি পরিষেবা, সমাজকল্যাণ প্রকল্প, স্বাস্থ্যসেবা, আর্থিক, শিক্ষা এবং কৃষি পরিষেবা সরবরাহের অ্যাক্সেস পয়েন্ট। এটি একটি প্যান-ইন্ডিয়া নেটওয়ার্ক যা দেশের আঞ্চলিক, ভৌগোলিক, ভাষাগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্যকে সরবরাহ করে, এইভাবে একটি সামাজিক, আর্থিক এবং ডিজিটালভাবে অন্তর্ভুক্ত সমাজের সরকারের আদেশকে সক্ষম করে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Common Service Center (CSC) যার বাংলা অর্থ হলো তথ্য মিত্র কেন্দ্র। Common Service Center (CSC) খুলতে গেলে গেলে আপনাকে প্রথমে রেজিষ্ট্রেশন করতে হবে। এরপর সেখান থেকে আইডি পাসওয়ার্ড (CSC Id Password) পেয়ে গেলে,আপনি CSC এর সমস্ত কাজ আপনার কম্পিউটার সেন্টার এর মাধ্যমে জনগণকে সাহায্য করতে পারবেন। এর পাশাপাশি আপনি আপনার পারিশ্রমিক নিতে পারবেন।

CSC Registration 2024 / How To Apply TEC Certificate Online / TEC Certificate Registration 2024

Common Service Center (CSC) এর আইডি পাসওয়ার্ড পাওয়ার জন্য প্রথমে আপনাকে TEC(Telecentre Entrepreneur Courses) তে ফর্ম ফিলাপ করে TEC Certificate সংগ্রহ করতে হবে, যেটা সম্পূর্ণ সহজ পদ্ধতি।

১) প্রথমে আপনাকে cscentrepreneur.in এই ওয়েবসাইটে আসতে হবে।এরপর Log In এ ক্লিক করুন। লিংক নিচে দেওয়া রয়েছে।

২) এরপর Register এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আধার কার্ড দেখে নাম,ঠিকানা, বয়স,লিঙ্গ,মোবাইল নাম্বার, জিমেইল আইডি ও পাসপোর্ট সাইজের ফটো আপলোড করে সাবমিট এ ক্লিক করুন।
৪) পরবর্তী ধাপে আপনাকে একবার পেমেন্ট করতে হবে, পেমেন্ট হয়ে গেলে আপনাকে TEC Certificate Number দিয়ে দিবে এবং পাসওয়ার্ড আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বার।
৫) আবারও cscentrepreneur.in ওয়েবসাইটে এসে এরপর Log In এ ক্লিক করে Id Password বসিয়ে লগইন করুন।
৬) এরপর আপনি চাইলে প্রোফাইল এ ক্লিক করে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন।
৭)Home Page এ Dashboard, Learning, Assessment তিনটি ধাপ রয়েছে, লার্নিং থেকে পরীক্ষায় কি কি প্রশ্ন আসবে তা দেখতে পারবেন। আর Assessment থেকে পরীক্ষা দিলেই আপনি সার্টিফিকেট পেয়ে যাবেন। এরপর CSC TEC Certificate Download করে নিন। এখবলন আপনাকে CSC এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে CSC Registration করতে হবে।

CSC TEC Certificate Online Apply:- Click 

How To Apply CSC Id Password / CSC Registration 2023 Online / How To Get CSC Id Password Online

১) প্রথমে আপনাকে register.csc.gov.in এই ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Menu>Apply>New Registration এ ক্লিক করুন।
৩) পরবর্তী ধাপে CSC VLE সিলেক্ট করুন এবং TEC Certificate Number ও মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে লগইন করুন।
৪) পরবর্তী পেজে আপনাকে আপনার দোকান এর বিশদ বর্ণনা উল্লেখ করে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে ও আবেদন কপি পেয়ে যাবেন। এরপর নিকটবর্তী জেলার CSC DM এর সঙ্গে যোগাযোগ করলেই ওনারা সেটি ভেরিফাই করে দিয়ে Approved করলেই সার্টিফিকেট চলে আসবে।

CSC Registration:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button