চাকরি

India Post GDS Job Vacancy 2024: ভারতীয় ডাক বিভাগে মাধ্যমিক পাশে 42,228 টি শূন্যপদে কর্মী নিয়োগ 2024, আবেদন পদ্ধতি দেখুন?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

India Post GDS Recruitment Notification 2024: ভারতীয় ডাক বিভাগে কর্মী নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। নিয়োগ করা হচ্ছে মোট 44,228 টি শূন্যপদে সারা ভারত তথা পশ্চিমবঙ্গে। গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগ করা হচ্ছে, ব্রাঞ্চ পোস্টমাস্টার (BPM)/অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (ABPM)/ডাক সেবক পদে। পশ্চিমবঙ্গের সকল যোগ্য ও ইচ্ছুক প্রার্থীরা এই পদে আবেদন জানাতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইতিমধ্যেই Branch Postmaster (BPM), Assistant Branch Postmaster (ABPM) এবং Dak Sevaks পদে অনলাইন আবেদন শুরু হয়েছে। দেখুন আজকের প্রতিবেদনে কিভাবে অনলাইনে আবেদন করবেন, কি কি ডকুমেন্টস লাগবে, কত টাকা করে মাসিক বেতন রয়েছে, আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা কি চাওয়া হয়েছে ইত্যাদি বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের প্রতিবেদনে।

BPM, ABPM, Dak Sevak এই তিনটি পদে আবেদন করার জন্য, আবেদনকারীদের বয়স থাকতে হবে সর্বনিম্ন 18 বছর বয়স থেকে সর্বোচ্চ 40 বছর বয়সের মধ্যে। এছাড়াও সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা অর্থাৎ SC/ST/OBC/EWS/PwD প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

BPM অর্থাৎ Branch Postmaster পদে কর্মরত চাকরি প্রার্থীদের মাসিক বেতন রয়েছে 12 হাজার টাকা থেকে শুরু করে 29 হাজার 380 টাকা করে। নিয়োগ করা হচ্ছে মোট 44,228 টি শূন্যপদে।

আর ABPM অর্থাৎ Assistant Branch Postmaster এবং Dak Sevak পদে কর্মরত চাকরি প্রার্থীদের মাসিক বেতন থাকবে 10 হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 24 হাজার 470 টাকা করে।

গ্রামীণ ডাক সেবক পদে (BPM, ABPM, Dak Sevak) পদে আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাশ কিংবা তার সমতূল্য পরীক্ষায় পাশ। এর পাশাপাশি আবেদনকারীকে স্থানীয় ভাষায় জ্ঞান থাকতে হবে অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য বাংলা ভাষা জায়গা বিশেষে।

মাধ্যমিকে অবশ্য অঙ্ক ও ইংরেজি বিষয় নিয়ে পাশ করা থাকতে হবে এবং কম্পিউটারের কাজ করার অভিজ্ঞতা ও সাইকেল চালানোর অভিজ্ঞতা থাকতে হবে প্রার্থীকে।

আগ্রহী ও যোগ্য প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে। ইতিমধ্যেই অনলাইন আবেদন শুরু হয়েছে, আবেদন করার জন্য https://indiapostgdsonline.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন সম্পন্ন করতে হবে 05/08/2024 তারিখের মধ্যে।

সকল মহিলা প্রার্থী, SC/ST/PwD এবং Transwomen প্রার্থীদের আবেদন ফি লাগবে না, বাকি সকল প্রার্থীদের অনলাইনে 100 টাকা পেমেন্ট করতে হবে। আবেদন করার সময় কোনো কিছু ভুল হলে, তা সংশোধন করা যাবে 06/08/2024 তারিখ থেকে 08/08/2024 তারিখ পর্যন্ত। আবেদন করার পূর্বে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভালো ভাবে নোটিফিকেশন ডাউনলোড করে বিস্তারিত দেখে নিয়ে আবেদন করুন।

India Post GDS Recruitment Notification 2024:- Download

India Post GDS West Bengal Vacancy List 2024:- Download

India Post Recruitment apply online 2024 Link:- Click

Firdousi Begam

বিগত প্রায় দুই বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। রাজ্য ও কেন্দ্রের সরকারি ও বেসরকারি চাকরির প্রতিবেদন লিখতে পারদর্শী।

Related Articles

Back to top button