শিক্ষা

NEET-UG 2024 Exam: আবারও শুরু হচ্ছে নিট পরীক্ষা 2024, কবে ও কেন? দেখুন বিস্তারিত

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

NEET-UG 2024 Exam : 1,563 পরীক্ষার্থীর পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত NTA-র, জানাল সুপ্রিম কোর্টকে পুনরায় পরীক্ষা? কবে নতুন করে পরীক্ষা হচ্ছে বিস্তারিত দেখুন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

NEET-UG 2024 : 1 হাজার 563 জন পরীক্ষার্থীর রেজাল্ট বাতিল, জানিয়েছে কেন্দ্র। এই বছরের NEET 2024 পরীক্ষা শুরু হতে চলেছে দেশজুড়ে বিতর্ক । হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে এই বিষয়ে শুনানি চলছে। বৃহস্পতিবার, ১৩ জুনের শুনানিতে কেন্দ্র,ন্যাশনাল টেস্টিং এজেন্সি( NTA) সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে ১হাজার ৫৬৩ জন পরীক্ষার্থীর রেজাল্ট বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাদের গ্রেস মার্ক বা বাড়তি নম্বর দেওয়া হয়েছিল।

তার বদলে তাঁদের আরও একবার পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে (Supreme Court) হলফনামায় এমনই জানাল কেন্দ্রের NTA বোর্ডের তরফ থেকে।

এন‌ টি‌ এ‌ জানিয়েছে যে, ১৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হবে। তবে তাদের সামনে দু’টি বিকল্প রাখা হয়েছে। তারা ইচ্ছে করলে ফের পরীক্ষায় বসতে পারেন অথবা গ্রেস মার্কস ছাড়াই তাদের প্রাপ্ত মার্কস পুনরায় গণনা করতে পারবেন।

তবে, এই শিক্ষার্থীদের পুনরায় পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে।পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে 23 জুন এবং 30 জুন রেজাল্ট আসবে বলে আশা তথ্য বলছে। এবং পাশাপাশি এমবিবিএস, বিডিএস এবং অন্যান্য পাঠক্রমের জন্য কাউন্সেলিং শুরু হবে ৬ জুলাই থেকে।

নিট(NEET 2024) নিয়ে কেন এই বিতর্ক?

রেজাল্ট বের হওয়ার পর শুরু হয় বিতর্ক, কারণ গত বছর 720 এর মধ্যে 720 পাওয়া ছাত্রের সংখ্যা ছিল দুই জন, আর এবার 67 জন। মোট 67 জন ছাত্র পূর্ণ নম্বর পেয়েছে। এনটিএ বলেছে যে এর কারণ গত কয়েক বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা অনেক বেশি ছিল। তাই উত্তীর্ণ ও 720 নম্বর প্রাপ্তদের সংখ্যা বেড়েছে।

তারপর কিছু শিক্ষার্থী 718 এবং 719 নম্বরও পেয়েছে, যা সাধারণ নয়। আসলে, প্রতিটি প্রশ্নই 4 নম্বরের। তাই 718 নম্বর সম্ভব নয়। শিক্ষার্থীদের এই প্রশ্নে, এনটিএ বলেছে যে এটি সম্ভব কারণ এখানে গ্রেস মার্কের ব্যবস্থা রয়েছে।

https://x.com/NTA_Exams/status/1801184567916892465?t=blucKbzyzsQKY8sb34DDiQ&s=08

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button