টেক টিপস

ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন শুরু হলো মোবাইলে পশ্চিমবঙ্গ

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বৈধভাবে যেকোনো ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজন হয় ট্রেড লাইসেন্স এর৷ গ্রাম পঞ্চায়েত এলাকায় সমস্ত ছোটো-খাটো দোকান/ ব্যাবসার জন্য এখন আপনি অনলাইনেই ট্রেড লাইসেন্স বানাতে পারবেন। পশ্চিমবঙ্গ সরকার আপনাদের জন্য এই সুযোগ করে দিয়েছে, মোবাইল কম্পিউটার এর মাধ্যমে ট্রেড লাইসেন্স বানাতে পারবেন ও ডাউনলোড ও করতে পারবেন। দেখুন কিভাবে….

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১) প্রথমে আপনাকে Department Of Panchayats & Rural Development এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে, লিংক নিচে দেওয়া রয়েছে….


২) এরপর নিচে E-Service Option থেকে Trade Registration > Apply Here এ ক্লিক করুন।
৩) এরপর পরবর্তী পেজে আপনার নাম,ঠিকানা, বাবার নাম, এরপর ব্যবসার নাম/দোকানের নাম,ঠিকানা, কোন ধরনের ব্যবসা/দোকান তা বসিয়ে দিন ও আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড ইত্যাদি যেকোনো একটি ডকুমেন্টস আপলোড করুন ও নাম্বার বসিয়ে দিন। আপনার দোকানের কাগজ বা ব্যবসার কাগজটি আপলোড করুন এরপর সাবমিটে ক্লিক করুন।
৪) পরবর্তী পেজে আপনার Application Acknowledgement Number চলে আসবে,এরপর সেটি ডাউনলোড করুন,নিচে Make Payment এ ক্লিক করে Tarde Licence এর পেমেন্টটি করুন। আপনি আবেদন করার সময় দেখতে পারবেন কোন দোকান বা ব্যবসার জন্য কতটাকা করে দিতে হবে।


৫) এরপর পেমেন্ট অনলাইনে হয়ে গেলে, স্ট্যাটাস চেক করতে পারবেন। এরজন্য TRADE NOC APPLICATION STATUS এ ক্লিক করে স্ট্যটাস চেক করুন ও ট্রেড লাইসেন্স হয়ে গেলে ডাউনলোড করুন।
Trade Licence Online Apply Link:- ক্লিক

Trade Licence Status Check Link Online:- ক্লিক

Related Articles

Back to top button