গ্রাম পঞ্চায়েত ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন ও ডাউনলোড-কি কি ডকুমেন্টস দেখুন বিস্তারিত!

Published By: MD 360 NEWS | Updated:

Trade Licence ব্যবসার জন্য খুবই একটি দরকারি নথি। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করা সম্পূর্ণ অবৈধ। আপনি এখন অনলাইনে ট্রেড লাইসেন্স আবেদন করতে পারবেন। আবেদন সঠিকভাবে সম্পন্ন হয়ে গেলে অনলাইন থেকেই ট্রেড লাইসেন্স ডাউনলোড করতে পারবেন। আপনি নতুন ব্যবসা শুরু করতে যাচ্ছেন কিংবা একটি দোকান রয়েছে অথবা কোনো প্রতিষ্ঠান রয়েছে, তাহলে অবশ্যই আপনাকে ট্রেড লাইসেন্স আবেদন করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গ্রাম পঞ্চায়েত এলাকায় ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন শুরু হয়ে গেলো। আপনি এখন গ্রাম পঞ্চায়েত অফিসে না গিয়ে অনলাইনে ট্রেড লাইসেন্স আবেদন করতে পারবেন। আপনি চাইলে গ্রাম পঞ্চায়েত অফিসে গিয়েও ট্রেড লাইসেন্স আবেদন করতে পারবেন। আজকে দেখে নিচ্ছি, ট্রেড লাইসেন্স অনলাইনে কিভাবে আবেদন করবেন ও কি কি ডকুমেন্টস লাগবে?

ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন পদ্ধতি / Trade Licence Online Apply GP / Online Trade Licence Apply West Bengal

১) ট্রেড লাইসেন্স আবেদন করার জন্য প্রথমে আপনাকে prd.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। কিংবা নিচের লিংকে ক্লিক করে সরাসরি আবেদন পেজে যেতে পারবেন।

২) এরপর Citizen Corner এ থাকা New Trade Registration (NOC) তে ক্লিক করুন।
৩) এরপর পরবর্তী পেজে Trade N.O.C New অপশনে ক্লিক করুন।
৪) এরপর আপনার সামনে ট্রেড লাইসেন্স আবেদন এর ফর্মটি চলে আসবে, সেখানে সঠিক ভাবে সমস্ত কিছু উল্লেখ করুন ও ডকুমেন্টস আপলোড করে সাবমিট করুন
৫) এরপর পরবর্তী পেজে আপনাকে পেমেন্ট করতে হবে, ফর্ম ফিলাপ করার সময় আপনার ব্যবসার ভিত্তিতে কত টাকা আপনাকে Payment করতে হবে তা দেখতে পারবেন। এরপর তা পেমেন্ট করে দিলেই সার্টিফিকেট পেয়ে যাবে। এরপর আপনার Trade Licence Certificate Download করে ফেলুন।

Trade Licence Online Apply Documents:- ট্রেড লাইসেন্স আবেদন করার সময় কি কি ডকুমেন্টস লাগবে,তা হলো-
১) দোকান কিংবা অফিসের কেনা/ ভাড়ার চুক্তিপত্রের কাগজ।
২) আবেদনকারীর একটি ডকুমেন্টস।

West Bengal Gram Panchayat Trade Licence Apply Online:- Link