স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদন পদ্ধতি ও কি কি ডকুমেন্টস লাগবে দেখুন – না হলে আবেদন করতে পারবেন না West Bengal Student Credit Online Apply & Student Credit Card Documents List

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্য সরকারের আর একটি নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। স্টুডেন্ট ক্রেডিট কার্ডে আবেদন করলে পড়ুয়ারা পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবে, স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করার মুল উদ্দেশ্য হলো সরকারের পড়ুয়ারা যাতে টাকা অভাবে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত না হয়।তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প বা এই কার্ড চালু করেন। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে হবে।আবেদন পদ্ধতি খুবই সহজ অনলাইন আবেদন করতে চাইলে এই লিংকে ক্লিক করুন।
স্টুডেন্ট ক্রেডিট কার্ড অনলাইন আবেদন পদ্ধতি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করার আগে অবশ্যই যে সমস্ত কাগজপত্র লাগবে তা জানা খুবই দরকার। কেননা আবেদন করার সময় সেই সমস্ত ডকুমেন্টস সাথে না থাকলে আবেদন করতে পারবেন না।স্টুডেন্ট ক্রেডিট কার্ড ডকুমেন্টস লিস্ট নিম্ন আলোচনা করা হলোঃ- Student Credit Card Documents:-
১) আবেদনকারীর আধার কার্ড লাগবে।
২) আধার কার্ড না থাকলে মাধ্যমিকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট লাগবে।
৩) অভিভাবকের/বাবা/মায়ের- আধার কার্ড বা ভোটার কার্ড লাগবে।
৪) পড়ুয়ার প্যান কার্ড লাগবে।
৫) প্যান কার্ড পড়ুয়ার না থাকলে, ফর্ম ফিলাপের সময় No সিলেক্ট করলে Student Undertaking Pan ফর্ম ডাউনলোড করে সিগনেচার করে সেটি আপলোড করতে হবে।

৬) অভিভাবক/ বাবা বা মায়ের প্যান কার্ড লাগবে।
৭) প্যান কার্ড না থাকলে Undertaking For Pan Form Download করে অভিভাবক বা বাবা বা মা-এর সিগনেচার করে সেটি আপলোড করতে হবে।
৮) পড়ুয়ার পাসপোর্ট সাইজের ফটো লাগবে।
৯) পড়ুয়ার সিগনেচার লাগবে।
১০) অভিভাবক বা বাবা বা মা এর পাসপোর্ট সাইজের ফটো লাগবে।
১১) অভিভাবক বা বাবা বা মা এর সিগনেচার লাগবে।
১২) যেই স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন তার Admission Receipt কপি লাগবে।
১৩) যেই স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন তার Tuition Fee+Course Fee এর Receipt কপি আপলোড করতে হবে।
উপরিউক্ত সমস্ত ডকুমেন্টস অনলাইনেই আবেদন করার সময় আপলোড করতে হবে।আবেদন করার পর কোথাও কোনো কাগজ ও ডকুমেন্টস জমা করতে হবে না।