প্রকল্প

কৃষক বন্ধু নতুন প্রকল্পে আবেদন, নিজের নামে জমি না থাকলেও পাবেন ১০ হাজার টাকা

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মধ্যে কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হলো কৃষক বন্ধু নতুন প্রকল্প (Krishak Bandhu New Prakalpa)। কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে নথিভুক্ত কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bank Account) সরাসরি দুই কিস্তি (Two Installment) ১০ হাজার টাকা চলে আসে। পাশাপাশি কৃষক বন্ধুর মৃত্যু হলে তার পরিবারকে এককালীন ২ লক্ষ টাকা দেওয়া হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার শর্ত (Krishak Bandhu Prakalpa Eligibility)

১) কৃষকের নিজের নামে জমির দলিল বা পর্চা থাকতে হবে। কিংবা নিবন্ধীকরণের নথি বা পাট্টা বা বনবিভাগের পাট্টা থাকলেও আবেদন করতে পারবেন।
২) আবেদনকারীর ভোটার কার্ড, আধার কার্ড থাকতে হবে এই প্রকল্পের সুবিধা পেতে।
৩) কৃষকদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার থাকতে হবে। পাশাপাশি আধার কার্ড লিংক থাকতে হবে সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট(Bank Account Aadhaar Card Link) এর সাথে।
৪) কৃষকের সক্রিয় একটি মোবাইল নাম্বার থাকতে হবে। যেখানে পরবর্তীতে আপডেট চলে আসবে।
৫) আবেদনকারীর সাম্প্রতিক তোলা পাসপোর্ট মাপের ছবি।
৬) কোনও চাষীর যদি নিজের নামে জমি না থাকে, তাহলে দলিল বা দানপত্র বা অন্যান্য নথি সঙ্গে স্বঘোষণাপত্র ও পঞ্চায়েত প্রধানের দেওয়া ওয়ারিশন সার্টিফিকেট জমা করেও আবেদন করতে পারবেন।

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধাঃ

১) কৃষক বন্ধু নতুন প্রকল্পের মাধ্যমে বার্ষিক সর্বোচ্চ ১০ হাজার টাকা ও সর্বনিম্ন ৪ হাজার টাকা করে পাওয়া যায়। এই টাকা দুটি কিস্তিতে ৫ হাজার করে কিংবা ২ হাজার করে, রবি মরশুম ও খারিফ মরশুমে পাঠানো হয় কৃষকের অ্যাকাউন্টে।
২) ১৮ থেকে ৬০ বছরের মধ্যে কোনো কৃষক বন্ধুর মৃত্যু হলে তার পরিবার এককালীন ২ লক্ষ টাকা পাবেন।
৩) কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত থাকলে সরকারের কাছে ভালো দামে ধান বিক্রি করার সুবিধা রয়েছে। এরজন্য অবশ্য রেজিষ্ট্রেশন করতে হবে epaddy.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে।

কৃষক বন্ধু প্রকল্প আবেদন পদ্ধতি (Krishak Bandhu Prakalpa Form Fill Up)

১) প্রথমে আপনাকে কৃষক বন্ধু নতুন প্রকল্প ফর্ম টি নিচে দেওয়া লিংক থেকে ডাউনলোড করে ফিলাপ করতে হবে।


২) এরপর সমস্ত ডকুমেন্টস ও ফটো ফর্মের মধ্যে লাগিয়ে দিয়ে জমা করতে হবে।
৩) ফর্ম নিকটবর্তী কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে জমা করতে পারবেন। এছাড়াও কৃষি অফিস বা দুয়ারে সরকার ক্যাম্প থেকেও ফর্ম সংগ্রহ করতে পারবেন।

Krishak Bandhu New Prakalpa Form Download Link:- Download

প্রশ্নঃ– কৃষক বন্ধু প্রকল্প কবে চালু হয়?
উত্তরঃ– 2019 সালের জানুয়ারি মাসে কৃষি বিভাগ, সরকার। পশ্চিমবঙ্গে “কৃষকবন্ধু” প্রকল্প চালু করেছে, যার উদ্দেশ্য ছিল পশ্চিমবঙ্গের সমস্ত কৃষকদের কৃষি কাজের জন্য আর্থিক সহায়তা প্রদান করা এবং কৃষকদের অকালমৃত্যুর ক্ষেত্রে খামার পরিবারগুলিকে সামাজিক নিরাপত্তা প্রদান করা। সম্প্রতি এই স্কিমটি পুনঃনির্মাণ করা হয়েছে এবং “কৃষক বন্ধু (নতুন)” হিসাবে পুনঃনামকরণ করা হয়েছে। নতুন প্রকল্পটি পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী 17 জুন 2021-এ চালু করেছিলেন।

প্রশ্নঃ– কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে?
উত্তরঃ– কৃষক বন্ধু প্রকল্পের টাকা দুই কিস্তিতে পাঠানো হয়। রবি মরশুম ও খারিফ মরশুমে এই টাকা পাঠানো হয়।
প্রশ্নঃ- কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম?
উত্তরঃ– কৃষক বন্ধু প্রকল্পে নাম উঠেছে কি না তা চেক করার জন্য। কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরপর নথিভূক্ত কৃষকের তথ্যে ক্লিক করে ভোটার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে স্ট্যাটাস চেক করতে পারবেন।
প্রশ্নঃ– কৃষক বন্ধু মৃত্যু জনিত সহায়তা কিভাবে পাওয়া যায়?


উত্তরঃ– কৃষক বন্ধু মৃত্যুজনিত সহায়তা(“Krishak Bandhu Death Benefit”) পাওয়া শরত হলো- কৃষকের নাম কৃষক বন্ধু প্রকল্পে নথিভুক্ত থাকতে হবে। পাশাপাশি ১৮ থেকে ৬০ বছরের মধ্যে কোনো কৃষক বন্ধুর মৃত্যু হলে তার পরিবার এককালীন ২ লক্ষ টাকা পেয়ে যাবেন। এরজন্য নিকটবর্তী কৃষি অফিসে গিয়ে আবেদন ফর্ম সংগ্রহ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে।

Related Articles

Back to top button