নতুন রেশন কার্ড অনলাইন আবেদন করুন এইভাবে মোবাইলে

যদি আপনার রেশন কার্ড না থাকে কিংবা আপনার পরিবারের কোনো সদস্যের অথবা আপনার শিশু বাচ্চার রেশন কার্ড যদি এখনো না হয়ে থাকে। তাহলে আপনি এখন খুব সহজেই মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে অনলাইনে রেশন কার্ড আবেদন করতে পারবেন।

আপনার পরিবারের কোনো সদস্যের রেশন কার্ড হয়েছে ও কোনো সদস্যের এখনো কার্ড হয়নি, তাহলে ফর্ম 4 অনলাইনে আবেদন করতে হবে। আর পরিবারের ১ জন এরও না হলে ফর্ম 3 ফিলাপ করতে হবে অনলাইনে। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…

রেশন কার্ড অনলাইন আবেদন ( Ration Card 4 No Form Fill Up Online West Bengal) :-

১) প্রথমে আপনাকে রেশন কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর রেশন কার্ড অপশন থেকে Apply Online এ ক্লিক করুন।
৩) আপনার সামনে সমস্ত অনলাইন আবেদন এর ফর্ম লিস্ট চলে আসবে। আমরা ফর্ম 4 সিলেক্ট করবো।
৪) এরপর পরবর্তী পেজে আপনার মোবাইল নাম্বার বসিয়ে GET OTP তে ক্লিক করতে হবে।
৫) মোবাইলে ওটিপি আসবে তা বসিয়ে দিন ও এগিয়ে যান।
৬) পরবর্তী পেজে আবার ও আপনি সমস্ত ফর্ম ফিলাপ এর অপশন পাবেন। নতুন রেশন কার্ড আবেদন, সংশোধন, বাতিল, ক্যাটাগরি পরিবর্তন ইত্যাদি অনেক কিছু।


৭) আমরা ফর্ম 4 সিলেক্ট করে এগিয়ে যাবো।
৮) এরপর আপনি কোন সদস্যকে যুক্ত করতে চান বা নতুন রেশন কার্ড বানাতে চান তার নাম,বাবার নাম, জন্ম তারিখ বসিয়ে দিন। যদি ১ এর অধিক সদস্য বা শিশু থাকে তাহলে নিচে Add Member এ ক্লিক করে এক এক করে সকল সদস্য এর নাম যুক্ত করুন ও এগিয়ে যান।
৯) পরবর্তী পেজে যাদের বয়স ৫ এর ওপরে রয়েছে তাদের আধার কার্ড আপলোড করুন, এছাড়াও যাদের ভোটার কার্ড আছে বা প্যান কার্ড সেই নাম্বার বসিয়ে দিন ও এগিয়ে যান।


১০) এরপর পরবর্তী পেজে ডকুমেন্টস আপলোড করতে হবে 100KB এর মধ্যে। যাদের আধার কার্ড নেই তাদের জন্ম সার্টিফিকেট, যাদের আধার কার্ড, ভোটার কার্ড আছে তা আপলোড করে দিন।
১১) এরপর ফাইনাল সাবমিট করতেই আপনার আবেদন সাবমিট হয়ে যাবে। এরপর আবার ও একই ভাবে লগইন করে দেখে নিতে পারবেন আপনার রেশন কার্ড হয়েছে নাকি হয়নি।
Ration Card Official Website Link:- Apply

রেশন কার্ড স্ট্যাটাস চেক (Ration Card Status Check Online):-

রেশন কার্ড আবেদন করার পর কিভাবে চেক করে দেখবেন যে,রেশন কার্ড হয়েছে কিনা।

১) প্রথমে রেশন কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন।
২) এরপর পরবর্তী পেজে Inquiry তে ক্লিক করে Check Ration Card Application Status অপশনে ক্লিক করুন।
৩) এরপর Enter Full (16/10 Digit) Application Number (Barcode Number) কিংবা Enter 10 digit Mobile No বসিয়ে দওয়ে সাবমিট করতেই, দেখতে পারবেন রেশন কার্ড হয়েছে কি না। রেশন কার্ড হলে কোন কাড ও নাম্বার সেখানেই পেয়ে যাবেন।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক