কৃষক বন্ধুর টাকা পাঠানো শুরু হলো,টাকা না পেলে এই নাম্বারে মেসেজ করুন! নতুন আপডেট

Published By: MD 360 NEWS | Updated:

গতকাল অর্থাৎ মঙ্গলবার রাজ্যের সমস্ত কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রবি মরশুমের টাকা পাঠানোর শুভ সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে প্রায় এক কোটি এক লক্ষের বেশি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ২৮০৬ কোটি টাকা দিয়ে সহায়তা প্রদান করা হলো। এর আগে খারিফ মরশুমে কৃষক বন্ধু(নতুন) প্রকল্পের সুবিধা এক কোটি এক লক্ষ কৃষকে মোট ২৭৬৪ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১২ই ডিসেম্বর থেকে প্রত্যেক কৃষক বন্ধুর ব্যাঙ্ক অ্যাকাউন্টে রবি মরশুমের সর্বোচ্চ ৫ হাজার এবং সর্বনিম্ন ২ হাজার টাকা করে জমা হয়েছে। রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের চাষিদের সম্পূর্ণ বিনামূল্যে সহায়তা করে থাকে। এই প্রকল্পের মাধ্যমে বছরে দুটো কিস্তিতে ১০ হাজার টাকা সর্বোচ্চ পাঠানো হয় এবং সর্বনিম্ন ৪ হাজার টাকা পাঠানো হয়ে থাকে। কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করতে হবে অফলাইনে। এরজন্য নিকটবর্তী কৃষি অফিসে গিয়ে ফর্ম সংগ্রহ করে তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে কৃষি অফিসেই। এছাড়াও দুয়ারে সরকার ক্যাম্পেও কৃষক বন্ধু(নতুন) প্রকল্পের ফর্ম সংগ্রহ করে,তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে সেখানেই।

গতকাল থেকে প্রায় প্রত্যেক কৃষকের Bank Account এ কৃষক বন্ধুর টাকা ডাইরেক্ট জমা হচ্ছে। এরজন্য কোথাও যেতে হচ্ছে না কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করা কৃষকদের। কৃষক বন্ধু প্রকল্পের টাকা Bank Account এ তখনি আসবে যখন আপনার আবেদন এর সমস্ত ধাপ সঠিক ভাবে সম্পন্ন হবে।

কৃষক বন্ধু প্রকল্পের টাকা আপনার Bank Account এ আসবে কি না! নাকি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা Credit হয়েছে,তা চেক করার জন্য আপনাকে ব্যাঙ্কে যেতে হবে। এছাড়াও আপনি এখন WhatsApp এর মাধ্যমে চেক করতে পারবেন টাকা কোন Bank Account এ Credit হবে, আপনার আবেদন এর স্থিতি বর্তমানে কি রয়েছে, আধার কার্ড নাম্বার লিংক রয়েছে – নাকি নেই! তা জানার জন্য পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগের তরফ থেকে একটি WhatsApp নাম্বার চালু করা হয়েছে। সেই নাম্বারে Hi কিংবা Hello লিখে পাঠিয়ে আপনি আপনার Status জানতে পারবেন।

পশ্চিমবঙ্গে সরকারের কৃষি বিভাগের তরফ থেকে জারি করা WhatsApp Number টি হলো +919830383383। এই নাম্বারটি প্রথমে আপনাকে মোবাইল এ সেভ করে নিতে হবে। এরপর WhatsApp ওপেন করে এই নাম্বারে মেসেজ করুন Hi কিংবা Hello। এরপর আপনাকে বলা হবে কোন ভাষায় আপনি কথা বলতে চান ও তথ্য জানতে চাচ্ছেন, বাংলা কিংবা ইংরেজি সিলেক্ট করে আপনি কথা বলতে কিংবা তথ্য জানতে পারবেন।