১২ই ডিসেম্বর কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাবেন,এই ৩টি ধাপ ঠিক থাকলে-দেখুন বিস্তারিত!

Published By: MD 360 NEWS | Updated:

অবশেষে আগামী মঙ্গলবার কৃষকদের মুখে হাসি ফোঁটার দিন। কেননা কৃষক বন্ধু নতুন প্রকল্পের টাকা দিতে চলছে আগামী মঙ্গলবার। আগামী মঙ্গলবার কৃষক বন্ধু নতুন প্রকল্পের রবি মরশুমের টাকা পাঠাতে চলেছে রাজ্য সরকার। কাঞ্চনজঙ্খা স্টেডিয়াম, শিলিগুড়ি, দার্জিলিং থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষক বন্ধু রবি মরশুমের টাকা কৃষক ভাইদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠাতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যব্যাপী কৃষকবন্ধ (নতুন) প্রকল্পের চলতি বর্ষের রবি মরশুমের টাকা প্রায় ১০১ লক্ষের বেশি কৃষকদের Bank Account এ মোট ২৮০৬ কোটি টাকা পাঠাতে চলেছে। কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষককেরা সর্বোচ্চ ১০ হাজার টাকা ও সর্বনিম্ন ৪ হাজার টাকা করে পেয়ে থাকেন। এই টাকা পাঠানো হয় দুটি কিস্তির মাধ্যমে। রবি মরশুম ও খারিফ মরশুমের মাধ্যমে ৫ হাজার, ৫ হাজার করে ১০ হাজার টাকা কিংবা ২ হাজার, ২ হাজার করে ৪ হাজার টাকা পাঠানো হয়।

কৃষক বন্ধু নতুন প্রকল্পে যারা এক একর জমি দিয়ে আবেদন করেছে তারা এবার রবি মরশুমে পেতে চলছে ৫ হাজার টাকা আর সর্বনিম্ন কৃষকেরা পেতে চলছে ২ হাজার টাকা। কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য নিকটবর্তী কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ফর্ম সংগ্রহ করতে হবে, এরপর তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পেই।

কৃষক বন্ধু নতুন প্রকল্পের টাকা তাঁরাই ১২ই ডিসেম্বর ২০২৩ মঙ্গলবার পেতে চলছে যাদের Status Account Valid রয়েছে। আপনি দেখে নিন আপনার কৃষক বন্ধুর Status কি রয়েছে? এরজন্য Krishak Bandhu এর অফিসিয়াল ওয়েবসাইটে এসে নথিভুক্ত কৃষকের তথ্যে ক্লিক করুন। এরপর আধার কার্ড নাম্বার কিংবা ভোটার কার্ড নাম্বার দিয়ে চেক করে দেখে নিন। স্ট্যাটাসে অবশ্যই ৩ টি বিষয় লক্ষ্য রাখতে হবে, এক আধার কার্ড নাম্বার লিংক রয়েছে কিনা দ্বিতীয়ত Status Approved রয়েছে কিনা ও Transaction Status এ Account Valid রয়েছে কিনা। যদি থাকে তাহলে আপনি কৃষক বন্ধু প্রকল্পের টাকা আগামী ১২ই ডিসেম্বর পেতে চলেছেন।

কৃষক বন্ধু নতুন প্রকল্পে আবেদন করার পর আপনি চাইলে জমির পরিমাণ বৃদ্ধি করতে পারবেন। এরজন্য একটি দরখাস্ত লিখতে হবে ও যেই জমি বৃদ্ধি করবেন, সেই জমির খতিয়ান ও আবেদনকারীর আধার কার্ড ও ভোটার কার্ড এর জেরক্স দিতে হবে। পাশাপাশি জমিটি আপনি যার কাছ থেকে নিয়েছেন তার আধার কার্ড কিংবা ভোটার কার্ড দিতে হবে, যদি সেই ব্যক্তিট মৃত্যু হয়ে থাকে তাহলে মৃত্যুর প্রমানপত্র লাগবে। সবকিছু নিয়ে নিকটবর্তী কৃষি অফিসে জমা করতে হবে।

Krishak Bandhu Status Check Link:- Click