প্রকল্প

PM Kisan Payment 2024: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১৭তম কিস্তি কবে দিচ্ছে দেখুন ও কত টাকা এবার!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১৭তম কিস্তির টাকা দেওয়ার তারিখ ঘোষণা হলো। Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana এর মাধ্যমে কৃষকেরা বার্ষিক ৩টি কিস্তিতে মোট ৬ হাজার টাকা করে পেয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী ১৮ই জুন ২০২৪, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের বারানসী থেকে রিমোট কন্ট্রোল এর মাধ্যমে টাকা পাঠানো শুরু করবেন। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে DBT অর্থাৎ Direct Bank Transfer এর মাধ্যমে পাঠানো হয়ে থাকে।

আগামী মঙ্গলবার সারা দেশের ৯.৩ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কেন্দ্র সরকার ২০ হাজার কোটি টাকা পাঠাতে চলেছে। ওইদিন থেকে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে নাম নথিভুক্ত কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসতে চলছে ২ হাজার টাকা। আবার কোনো কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসতে চলছে দুই কিংবা তার বেশি কিস্তির টাকা। কিভাবে দেখে নিবেন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত টাকা আসতে চলছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা।

গত বুধবার(১২ই জুন ২০২৪) রাজ্যর মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আজ(১২ই জুন) থেকে কৃষকবন্ধু (নতুন) প্রকল্পের মাধ্যমে রাজ্যজুড়ে ১ কোটি ৫ লক্ষ কৃষক ও বর্গাদারকে ২ হাজার ৯০০ কোটি টাকা সহায়তা প্রদান করদ শুরু হলো। এর পাশাপাশি আমরা ‘বাংলা শস্য বীমা’র আওতায় সারা রাজ্যের ২ লক্ষ ১০ হাজার কৃষককে সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৯৩ কোটি টাকা আর্থিক সহায়তাও প্রদান শুরু করলাম।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা পেতে Yes থাকতে ৩টি ধাপঃ- Land Seeding-Yes, Aadhaar Bank Account Seeding Status- Yes এবং e-KYC Status: Yes। এই তিনটি ধাপ Yes থাকলে আপনি ১৮ই জুন পেতে চলেছেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সুবিধা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

এই তিনটি ধাপের মধ্যে কোনো ধাপ যদি No থাকে Status এ, তাহলে আপনি এই কিস্তিতে সেই টাকা পাচ্ছেন না। তবে সবকিছু ঠিকঠাক করে নিলে পরবর্তী কিস্তিতে আগের বকেয়া কিস্তি সহ নতুন কিস্তির টাকা একসাথে পেয়ে যাবেন।

PM Kisan Land Seeding: No- যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আপনার আবেদনের স্ট্যাটাস চেক করে দেখতে পান Land Seeding – No দেখাচ্ছে, তাহলে সেটি সমাধান না করা পর্যন্ত আপনার খাতায় প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা জমা হবে না। PM Kisan Land Seeding Status যদি No থাকে,তাহলে নিকটবর্তী কৃষি অফিসে গিয়ে জমির পর্চা ও আপনার ডকুমেন্টস সহকারে জমা করবেন ও সমস্যাটি আধিকারিকদের জানাবেন, তাঁরা সেটি সমাধান করে দিবেন। অনলাইনে এই কাজ সম্ভব হচ্ছে না আপাতত।

Aadhaar Bank Account Seeding Status No- আর আপনার কিষান সম্মান নিধি প্রকল্পের আবেদনের স্ট্যাটাসে যদি Aadhaar Bank Account Seeding Status No থাকে, তাহলে আপনাকে ব্যাঙ্কের পাশবই ও আধার কার্ড সহকারে আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার কার্ড নাম্বার লিংক করতে হবে।

আর যদি e-KYC Status No থাকে, তাহলে PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে e-KYC অপশনে ক্লিক করে আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে e-KYC সম্পন্ন করতে হবে।

PM Kisan Samman Nidhi Yojana Next Installment 2024 Status Check Online:-

১) প্রথমে আপনাকে PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Beneficiary Status এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে PM Kisan এ আবেদন করার সময় পাওয়া রেজিস্ট্রেশন নাম্বার উল্লেখ করে Get Details এ ক্লিক করুন।

৪) আপনার আবেদনের স্থিতি চলে আসবে, সেখান থেকে দেখে নিন কত টাকা আপনার ব্যাঙ্কে আসতে চলছে। এর পাশাপাশি আবেদন স্থিতি কি রয়েছে।

PM Kisan Website Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button