প্রকল্প

দুয়ারে দুয়ারে সরকার ক্যাম্পে কি কি সুবিধা পাবেন দেখুন লিস্ট Duare Sarkar Camp

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার একটি ক্যাম্প চালু করেন তা হলো দুয়ারে দুয়ারে সরকার ক্যাম্প। দুয়ারে দুয়ারে সরকার এই ক্যাম্পের মাধ্যমে রাজ্য বাসী বিভিন্ন রকম প্রকল্পের সুবিধা পেয়ে থাকে।দুয়ারে দুয়ারে সরকার ক্যাম্প চালু করার মূল উদ্দেশ্য হলো রাজ্য সরকারের, যাতে খুব সহজেই রাজ্য বাসী এক জায়গায় এসে সমস্ত প্রকল্পের আবেদন করতে পারে ও তার লাভ নিতে পারে।এখন আমরা দেখে নিচ্ছি দুয়ারে দুয়ারে সরকার ক্যাম্পে কোন কোন প্রকল্পের সুবিধা পাবেন…

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১) খাদ্যসাথীঃ– পশ্চিমবঙ্গ সরকার জনগনের সুবিধার্থে দুয়ারে সরকার কর্মসূচী চালু করেছেন।এই ক্যাম্পে বিভিন্ন সুবিধা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে খাদ্য সাথী।
খাদ্য সাথীর অন্তর্গত যে সমস্ত সুবিধা পাবেন তা হলো…
ক)পরিবারের কোনো সদস্যের যদি এখনও পর্যন্ত রেশন কার্ড না হয়?
উঃ- দুয়ারে সরকার ক্যাম্পে আপনি ৪ নং ফর্ম নিয়ে ফিলাপ করে জমা করলেই রেশন কার্ড পেয়ে যাবেন। কিংবা আপনি চাইলে অনলাইনেও আবেদন করতে পারেন।
যে সমস্ত ডকুমেন্টস লাগবেঃ- পরিবারের যে কোনো একজন ব্যক্তির রেশন কার্ড জেরক্স, আধার কার্ড লাগবে যদি ৫ বছরের নিচে হয় তাহলে জন্মের প্রমান পত্র, ভোটার কার্ড ও মোবাইল নাম্বার।


খ) ডিজিটাল রেশন কার্ড ভুল সংশোধন সুবিধাঃ– এর জন্য ৫ নং ফর্ম নিয়ে ফিলাপ করে জমা করতে হবে।সাথে সঠিক ডকুমেন্টস,আবেদন কারীর ডিজিটাল রেশন কার্ডের জেরক্স,মোবাইল নাম্বার।
গ) রেশন দোকান পরিবর্তন সুবিধাঃ– এর জন্য ৬ নং ফর্ম ফিলাপ করে জমা করতে হবে।
ঘ) ডুপ্লিকেট রেশন কার্ডের জন্য আবেদনঃ- এর জন্য ফর্ম ৯ ফিলাপ করে জমা করতে হবে। সাথে নষ্ট হলে সেই রেশন কার্ডের জেরক্স। আর হারিয়ে গেলে ডিজি নাম্বার থানা থেকে আনতে হবে।
ঙ) রেশন কার্ড আধার কার্ড মোবাইল নাম্বার লিংকঃ– এর জন্য ফর্ম ১১ ফিলাপ করে জমা করতে হবে।আপনি চাইলে অনলাইনেও রেশন কার্ড আধার কার্ড লিংক করডে পারেন। যে সমস্ত কাগজ লাগবেঃ- আধার কার্ড জেরক্স ও রেশন কার্ড জেরক্স সাথে বৈধ মোবাইল নাম্বার।
এককথায় রেশন কার্ডের সমস্ত কাজ আপনি করতে পারবেন দুয়ারে দুয়ারে সরকার ক্যাম্পে।


২) স্বাস্থ্য সাথী কার্ডঃ- রাজ্য সরকার রাজ্য বাসীর জন্য একটি কার্ড নিয়ে এসেছে তা হলো স্বাস্থ্য সাথী কার্ড। স্বাস্থ্য সাথী কার্ড থাকলে আপনি ফ্রিতে সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা ও অপারেশন করতে পারবেন।রাজ্য সরকার প্রতি বছরে এই কার্ড ৫ লক্ষ টাকা দিয়ে থাকে চিকিৎসা করার জন্য ফ্রিতে। এই স্বাস্থ্য সাথী কার্ডের জন্য আবেদন করতে পারবেন দুয়ারে দুয়ারে সরকার ক্যাম্পে।স্বাস্থ্য সাথী কার্ডের আবেদন ফর্ম আপনি দুয়ারে সরকার ক্যাম্পেই পেয়ে যাবেন সাথে আপনাকে আধার কার্ড থাকলে আধার কার্ড নিয়ে যেতে হবে ও রেশন কার্ড নিয়ে যেতে হবে।
৩) জাতিগত শংসাপত্র আবেদন(SC/ST/OBC Certificate Apply):- জাতিগত শংসাপত্রের জন্য নতুন করে আবেদন করতে পারবেন দুয়ারে সরকার ক্যাম্পে। সাথে আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, মাধ্যমিকের মার্কশিট,ইনকাম সার্টিফিকেট,পাসপোর্ট সাইজের ফটো,জন্মের প্রমান পত্র, বংশের কারো কাস্ট সার্টিফিকেট থাকলে সেটি নিয়ে যাবে।


৪) তপশিলী বন্ধু ও জয় জোহার পেনশন প্রকল্পে আবেদনঃ- তপশিলী বন্ধু ও জয় জোহার পেনশন প্রকল্পে আবেদন করলে প্রতি মাসে ১০০০ টাকা করে রাজ্য সরকার পেনশন দিয়ে থাকে। এখানে আবেদন করতে গেলে ৬০ বছর বয়স লাগবে আবেদন কারীর। এই পেনশন প্রকল্পের আবেদন ফর্ম ও দুয়ারে সরকার ক্যাম্পে পাওয়া যাবে এবং আবেদন করে সেখানে জমা করলেই এর লাভ পাওয়া যাবে।
৫) শিক্ষাশ্রী স্কলারশিপঃ– পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষাশ্রী স্কলারশিপ। নির্দিষ্ট ফর্মে, ফর্মটি ফিলাপ করে দুয়ারে সরকার ক্যাম্পে জমা করলে টাকা পাওয়া যাবে।ফর্ম ও দুয়ারে সরকার ক্যাম্পে পাওয়া যাবে।


৬)কন্যাশ্রী প্রকল্পের আবেদনঃ– রাজ্য সরকার মেয়েদের জন্য কন্যাশ্রী প্রকল্প চালু করেন।এটি K1(অষ্টম শ্রেণী বা তার উর্ধ্বে বয়স-১৩ থেকে ১৮) ও K2(১৮ থেকে ১৯) দুই ভাগে বিভক্ত। K1 এ ১০০০ টাকা বাৎসরিক দেওয়া হয় আর K2 তে এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হয়।আবেদন করার শর্ত মেয়েকে অবিবাহিত হতে হবে,বয়স ১৩ থেকে ১৯ এর মধ্যে থাকতে হবে,পশ্চিমবঙ্গের বাসিন্দা, সরকার স্বীকৃত কোনে প্রতিষ্ঠানে পাঠরত,নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার থাকতে হবে। এই প্রকল্পের জন্যও আবেদন করা যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।


৭) রুপশ্রী প্রকল্পঃ- রাজ্য সরকারের আর একটি প্রকল্প মেয়েদের জন্য তা হলো রুপশ্রী প্রকল্প। যেকোনো বিবাহ করতে ইচ্ছুক মেয়েরা রুপশ্রী প্রকল্পে আবেদন করতে পারবেন। রুপশ্রী প্রকল্পে আবেদন করলে এককালীন ২৫ হাজার টাকা পেয়ে যাবেন।এই প্রকল্পের আবেদন ফর্ম ও দুয়ারে সরকার ক্যাম্পে পাওয়া যাবে।আবেদন করে সেখানেই জমা করতে হবে।
৮) ঐক্যশ্রী স্কলারশিপঃ- ঐক্যশ্রী স্কলারশিপের সুবিধা পাওয়া যাবে।পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য এই প্রকল্প চালু করেন রাজ্য সরকার। এই প্রকল্পে ৩৩ হাজার টাকা পর্যন্ত বৃত্তি পাওয়া যায়।সেই আবেদন ও দুয়ারে সরকার ক্যাম্পে করা যাবে।
৯) জব কার্ড আবেদনঃ– জব কার্ডের জন্যও আবেদন করা যাবে কিংবা ১০০ দিনের কাজ পাওয়ার জন্য আবেদন করা যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।


১০) কৃষক বন্ধু প্রকল্পঃ– কৃষক বন্ধু প্রকল্পেও আবেদন করা যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।কৃষক বন্ধু প্রকল্পে নূন্যতম ৪ হাজার টাকা ও ১ একর জমি থাকলে উপরে ১০ হাজার টাকা করে বছরে দুই কিস্তিতে পাওয়া যায়। এই প্রকল্পের ও আবেদন করতে পারবেন দুয়ারে সরকার ক্যাম্পে।
১১) লক্ষ্মীর ভান্ডার প্রকল্পঃ– মহিলাদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেন।এই প্রকল্পের আবেদন করা যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।এই প্রকল্পে মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা ও ৫০০ টাকা করে পাবেন।

১২) বৃদ্ধ/বয়স্ক ভাতা/বিধবা ভাতা/প্রতিবন্ধী ভাতাঃ- দুয়ারে সরকার ক্যাম্পে আপনারা এই পেনশনের ফর্ম পেয়ে যাবেন, সেই ফর্ম ফিলাপ করে সেখানে জমা দিলে প্রতি মাসে মাসে টাকা পেয়ে যাবেন সরাসরি একাউন্টে।

Related Articles

Back to top button