Aadhar Update 2024: আধার কার্ড আপডেট সম্পূর্ণ ফ্রি এই দিন পর্যন্ত,তাড়াতাড়ি আপডেট করুন!

Published By: MD 360 NEWS | Updated:

Aadhaar Card Update এর তারিখ বাড়িয়ে দেওয়া হলো।এখন আপনি হাতে আরও ৩ মাস সময় পাবেন, আধার কার্ড আপডেট করার। আধার কার্ড আপডেট করার জন্য দিতে হবে না ১ পয়সা। যদি আপনি বাড়িতে বসে এই কাজ করে থাকেন তাহলে সম্পূর্ণ বিনামূল্যে। আর যদি আধার সেন্টার থেকে আধার কার্ড আপডেট করতে চাচ্ছেন,তাহলে ৫০ টাকা চার্জ দিতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Uidai এর তরফ থেকে বেশ কয়েকমাস আগেই জানিয়ে দেওয়া হয়েছে, আধার কার্ড সকল গ্রাহকদের আপডেট করতে হবে। যাদের আধার কার্ড তৈরি করার ১০ বছর হয়ে গেছে, কিন্তু এখনো আধার কার্ডের কোনো কিছু পরিবর্তন করেনি। সেটা হতে পারে ঠিকানা কিংবা জন্ম তারিখ বা নাম,তাদের সকলের আধার কার্ড আপডেট করা বাধ্যতামূলক।

অনেক সময় এটাও লক্ষ্য করা যাচ্ছে, অনেকেরই আধার কার্ডে নাম,ঠিকানা,জন্ম তারিখ সবকিছু ঠিকঠাক থাকার দরুন তারা আধার কার্ড আপডেট করেনি। কিন্তু তাদের আধার কার্ড তৈরি করার ১০ বছর হয়ে গেছে, তাহলে তাদের অবশ্যই আধার কার্ড আপডেট করে নিতে হবে।

এছাড়াও আপনি চেক করে দেখে নিতে পারবেন, আপনার আধার কার্ডের বর্তমানে কোন বিষয়টি আপডেট করা প্রয়োজন। আপনার আধার কার্ডের ডকুমেন্ট আপডেট প্রয়োজন নাকি ছবি,হাতের ছাপ ও চোখের রেটিনা আপডেট প্রয়োজন নাকি? দেখে নিন,নিচের কয়েকটি ধাপ ফলো করে।

১) প্রথমে আপনাকে My Aadhaar এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Check Aadhaar Validity অপশনে ক্লিক করুন।
৩) পরবর্তী ধাপে আধার কার্ড নাম্বার ও নিচে থাকা ক্যাপচার কোর্ড উল্লেখ করে Proceed এ ক্লিক করুন।
৪) এরপর দেখে নিন আধার কার্ড আপডেট দরকার রয়েছে নাকি নেই।যদি থাকে সেটা Documents Update নাকি Biometric Update নাকি Demography Update তা দেখতে পারবেন।

সবকিছু দেখে নেওয়ার পর যদি Status দেখায় যে Document Update করতে হবে তাহলে, আপনি My Aadhaar পোর্টাল থেকে আধার কার্ড ডকুমেন্ট আপডেট করতে পারবেন। আধার কার্ড ডকুমেন্ট আপডেট করার জন্য আপনাকে ঠিকানার প্রমাণ পত্র ও পরিচয় পত্র প্রমানের একটি করে ডকুমেন্টস আপলোড করতে হবে। এরপর Document Update অপশনে ক্লিক করে আধার কার্ড ডকুমেন্ট আপডেট করে নিন।

এর আগে আধার কার্ড ডকুমেন্ট আপডেট এর সময়সীমা ছিলো ১৪/১২/২০২৩ তারিখ পর্যন্ত। এখন আপনি ১৪/০৩/২০২৪ তারিখ পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে আধার কার্ড ডকুমেন্ট আপডেট করে নিতে পারবেন। এই সময়ের মধ্যে আধার কার্ড ডকুমেন্ট আপডেট না করলে পরে হয়তো টাকা গুনতে হতে পারে! আধার কার্ড আপডেট করার জন্য।

My Aadhaar Website Link:- Click