ট্রেন্ডিং খবর

Driving Licence New Rules: ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্স তৈরিতে নতুন কি কি নিয়ম চালু হচ্ছে দেখুন!

আগামী ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্সের জন্য আর RTO-তে ড্রাইভিং টেস্ট দিতে যেতে হবে না। এর আগে RTO Office এ গিয়ে LL Test দিতে হতো, এখন যদিও তা অনলাইন পদ্ধতি বাড়িতে বসে। এবার ড্রাইভিং টেস্ট পরীক্ষায় আসছে পরিবর্তন।

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

নতুন ড্রাইভিং লাইসেন্স নিয়ম ২০২৪: ড্রাইভিং লাইসেন্স এ বেশ কিছু পরিবর্তন আসতে চলছে আগামী মাস থেকে। প্রত্যেক চালকদের এই নিয়ম জানা দরকার। আগামী ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্সের জন্য আর RTO-তে ড্রাইভিং টেস্ট দিতে যেতে হবে না। এর আগে RTO Office এ গিয়ে LL Test দিতে হতো, এখন যদিও তা অনলাইন পদ্ধতি বাড়িতে বসে। এবার ড্রাইভিং টেস্ট পরীক্ষায় আসছে পরিবর্তন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী ১ জুন ২০২৪ থেকে ড্রাইভিং লাইসেন্সে বেশ কিছু নতুন নিয়ম চালু হচ্ছে, যা লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে আরও সহজ ও সহায়ক হবে। ১ জুন ২০২৪ থেকে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নতুন নিয়মে, আবেদনকারীকে আর RTO অফিসে ড্রাইভিং টেস্ট দিতে যেতে হবে না।এখন ড্রাইভিং টেস্ট পরীক্ষা বেসরকারি ড্রাইভিং স্কুলে দেওয়া যাবে। এই স্কুলগুলোতে ড্রাইভিং টেস্ট পরীক্ষায় পাশ করলে আবেদনকারীরা একটি সার্টিফিকেট পাবেন, যা দিয়ে RTO-তে আর কোনো টেস্ট ছাড়াই ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে।

শুধু ড্রাইভিং লাইন্সেস টেস্ট নয় এর পাশাপাশি নতুন নিয়মে বলা হয়েছে, লাইন্সেস ব্যতিত গাড়ি চালানোর জন্য চালকদের ২০০০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এর পাশাপাশি নাবালক গাড়ি চালকদের ২৫০০০ হাজার টাকা পর্যন্ত জরিমানা ও গাড়ির রেজিস্ট্রেশন বাতিল পর্যন্ত হতে পারে।

নতুন নিয়ম অনুযায়ী, আপনাকে লার্নার্স লাইসেন্স ইস্যু এর জন্য ২০০ টাকা প্রদান করতে হবে। লার্নার্স লাইসেন্স রিনুয়ালের‌ জন্য ২০০ টাকা। পার্মানেন্ট লাইন্সের জন্য ২০০ টাকা।আন্তর্জাতিক ড্রাইভিং পারমিটের ইস্যু করার ফি হচ্ছে ১ হাজার টাকা, এছাড়াও ড্রাইভিং লাইসেন্সের ঠিকানা বা অন্যান্য তথ্য পরিবর্তনের জন্য ২০০ টাকা প্রদান করতে হবে।

এখন থেকে সরকারি স্বীকৃতি প্রাপ্ত ড্রাইভিং টেস্ট প্রতিষ্ঠান থেকে চালকেরা যেমন গাড়ি চালানো শিখতে পারবেন, ঠিক তেমনি সেখান থেকে ড্রাইভিং লাইসেন্স এর জন্য ড্রাইভিং টেস্ট পরীক্ষা দিয়ে পাশ করে ড্রাইভিং লাইসেন্স এর জন্য অনলাইন আবেদন করতে পারবেন।

ড্রাইভিং টেস্ট স্কুল গুলির জন্য বেশ কিছু শর্ত রয়েছে, বেসরকারি ড্রাইভিং স্কুলগুলির ক্ষেত্রে ন্যূনতম ১ একর জমি থাকতে হবে। চার চাকার প্রশিক্ষণের জন্য ২ একর জমি থাকতে হবে। সাথে ড্রাইভিং স্কুলগুলিতে উপযুক্ত পরিকাঠামো থাকা বাধ্যতামূলক। যেখানে উপযুক্ত পরীক্ষার গ্রহনের ব্যবস্থা থাকবে।

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button