ট্রেন্ডিং খবর

Jal Jeevan Mission Registration 2024: জল জীবন মিশন কি, কিভাবে রেজিষ্ট্রেশন করবেন দেখুন?

জল জীবন মিশন হলো, 2024 সালের মধ্যে গ্রামীণ ভারতের সমস্ত পরিবারে পৃথক পরিবারের কল সংযোগের মাধ্যমে নিরাপদ এবং পর্যাপ্ত পানীয় জল সরবরাহ করা।

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

জল জীবন মিশন কি?
জল জীবন মিশন হলো, 2024 সালের মধ্যে গ্রামীণ ভারতের সমস্ত পরিবারে পৃথক পরিবারের কল সংযোগের মাধ্যমে নিরাপদ এবং পর্যাপ্ত পানীয় জল সরবরাহ করার কল্পনা করা হয়েছে। হর ঘর জল হল একটি প্রকল্প যা 2019 সালে জল জীবন মিশনের অধীনে ভারত সরকারের জলশক্তি মন্ত্রক দ্বারা শুরু করা হয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

হার ঘর জল যোজনা কি?
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 2019 কেন্দ্রীয় বাজেটে এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন। জল জীবন মিশনের প্রাথমিক লক্ষ্য হচ্ছে, রাজ্যের সমস্ত গ্রামীণ অঞ্চলে জল পরিষেবা সরবরাহ করা। যেখানে লোকেরা জল-সম্পর্কিত সমস্যার মুখোমুখি হয়। প্রতিটি গ্রামীণ পরিবার বিশুদ্ধ, বিশুদ্ধ জল বহনকারী পাইপলাইনে অ্যাক্সেস পাবে। জলবিহীন এলাকার প্রতিটি বাড়িতে পাইপলাইনের মাধ্যমে জল সরবরাহ করা হবে। সরকার এই কর্মসূচিকে হার ঘর জল যোজনা বলেও অভিহিত করেছে।

জল জীবন মিশন ফর্ম ফিলাপ / Jal Jeevan Mission Form Apply 2024 West Bengal / Jal Jeevan Mission Registration Online

১) প্রথমে আপনাকে JJM – IMIS এর Department of Drinking Water and Sanitation Ministry of Jal Shakti (GOI) এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Data Entry : Data bank of individuals/ organisations in water sector এই লেখার উপরে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে রেজিস্ট্রেশন ফর্মটি সঠিকভাবে ফিলাপ করুন।
৪) নাম,ঠিকানা, পাসপোর্ট সাইজের ফটো, মোবাইল নাম্বার, সরকারি একটি প্রমাণ পত্র, শিক্ষাগত যোগ্যতা, একটি Bio-Data ইত্যাদি উল্লেখ করে সাবমিট করুন।
৫) রেজিষ্ট্রেশন হয়ে গেলে আপনি কোনো রেজিষ্ট্রেশন নাম্বার কিংবা আবেদন কপি পাবেন না।

[বিঃদ্রঃ– এই রেজিষ্ট্রেশন শুধুমাত্র তথ্য সংগ্রহের জন্য। রেজিস্ট্রেশনের পর আপনি কোনো সার্টিফিকেট বা অন্য ধরনের ডকুমেন্ট পাবেন না। এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া কোনো ধরনের কাজ/চাকরি সম্পর্কিত বিষয় অনুমোদন করে না।]

Jal Jeevan Mission Form Apply Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button