কত তারিখ কৃষক বন্ধুর টাকা পাবেন!স্ট্যাটাসে পরিবর্তন আসলো দেখুন?

Published By: MD 360 NEWS | Updated:

কৃষক বন্ধু প্রকল্পের আবেদন স্ট্যাটাসে পরিবর্তন আসলো। দেখে নিন কবে আপনার Bank Account এ টাকা আসতে পারে কৃষক বন্ধু নতুন প্রকল্পের(Krishak Bandhu Prakalpa)। কৃষক বন্ধু প্রকল্পের টাকা এই মাসেই কৃষকদের Bank Account এ আসতে চলছে রবি মরশুমের টাকা। কৃষক বন্ধু প্রকল্পের দ্বিতীয় কিস্তির টাকা তাদেরই Bank Account এ আসবে, যাদের Krishak Bandhu Status এ পরিবর্তন এসেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

কৃষক বন্ধু প্রকল্পের দ্বিতীয় কিস্তির টাকা আপনার Bank Account এ আসবে কিনা! তা আপনি সহজেই মোবাইল ফোন দিয়ে চেক করে দেখে নিতে পারবেন। রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের Bank Account এ দুটো কিস্তির মাধ্যমে মোট সর্বোচ্চ ১০ হাজার টাকা ও সর্বনিম্ন ৪ হাজার টাকা পাঠিয়ে থাকে।

যদি আপনি ১ একর এর কম জমি দিয়ে কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করে থাকেন,তাহলে আপনার Bank Account এ ডিসেম্বর মাসে ২ হাজার টাকা আসতে চলছে। আর আপনি যদি ১ একর কিংবা তার বেশি জমি দিয়ে কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করে থাকেন,তাহলে আপনার Bank Account এ আসতে চলছে ৫ হাজার টাকা।

কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করার সময় অর্থাৎ নতুন করে আবেদন করার সময়, কম পরিমাণে জমি দিয়ে আবেদন করলেও পরবর্তীতে আপনি জমির পরিমাণ বৃদ্ধি করতে পারবেন। কৃষক বন্ধু প্রকল্পে জমির পরিমাণ বৃদ্ধি করার জন্য নিকটবর্তী কৃষি অফিসে জমির ডকুমেন্টস নিয়ে যেতে হবে সাথে ভোটার কার্ড এবং আধার কার্ড। এরপর সেখানে একটি দরখাস্ত করে জমা করলে কৃষি অফিসের আধিকারিকরা আপনার তথ্য যাচাই করে জমির পরিমাণ বৃদ্ধি করে দেবে। জমির পরিমাণ বৃদ্ধি হয়ে যদি এক একর হয়ে থাকে,তাহলে পরবর্তী কিস্তি থেকে আপনি ২ হাজার টাকার পরিবর্তে ৫ হাজার টাকা করে পাবেন।

কৃষক বন্ধু প্রকল্পের Status এ বেশ কিছু পরিবর্তন আসলো। আপনি কিভাবে চেক করবেন,আপনার কৃষক বন্ধু আবেদন এর Status এ কি পরিবর্তন আসলো।তা জানার জন্য প্রথমে Krishak Bandhu Prakalpa এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। এরপর নথিভূক্ত কৃষকের তথ্যে ক্লিক করে আপনার ভোটার কার্ড কিংবা আধার কার্ড নাম্বার দিয়ে Status Check করুন। এরপর প্রথমে দেখুন Status কি রয়েছে, যদি Approved থাকে তাহলে আপনার নাম কৃষক বন্ধু প্রকল্পে নথিভুক্ত হয়েছে। এরপর Transaction Status লেখার নিচে লক্ষ্য করুন যে কি লেখা দেখা যাচ্ছে, ADA Upload নাকি DDA Upload নাকি Account Valid।

যদি স্ট্যাটাসে ADA Upload থাকে তাহলে আপনার আবেদন Assistant Director of Agriculture এর তরফ থেকে ভেরিফাই করা হয়েছে, আর যদি DDA Upload থাকে তাহলে Deputy Director Agriculture এর তরফ থেকে আবেদন ভেরিফাই করা হয়েছে। আর Account Valid থাকলে বুঝতে হবে আপনার আবেদন এর সমস্ত ধাপ সঠিক ভাবে ভেরিফাই শেষ। এরপর টাকা Bank Account এ আসার পর্ব, এরপর টাকা Account আসতেই Status এ চলে আসবে Transaction Success। কৃষক বন্ধু প্রকল্পের দ্বিতীয় কিস্তি অর্থাৎ রবি মরশুমের টাকা আসতে চলছে ডিসেম্বর মাসের মধ্যেই,ডিসেম্বর মাসের দ্বিতীয় কিংবা তৃতীয় সপ্তাহের মধ্যে টাকা আপনার Bank Account এ আসতে চলছে।

Krishak Bandhu Website Link:- Click