কৃষক বন্ধু প্রকল্পের টাকা ৫ হাজার থেকে ১০ হাজার করলো মমতা,আবেদন করুন এইভাবে Krishak Bandhu Prakalpa Form Download Link Pdf & Krishak Bandhu Form Fill Up

Published By: MD 360 NEWS | Updated:

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিগত ৩০শে জানুয়ারি ২০১৯ সালে কৃষক ভাইদের সুবিধার্থে একটি প্রকল্প চালু করেন, আর তা হলো কৃষক বন্ধু প্রকল্প। কৃষক বন্ধু প্রকল্পে ১৮ বছর থেকে শুরু করে সমস্ত কৃষকরা আবেদন করতে পারবেন। কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করলে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বারে সরাসরি টাকা পাঠিয়ে দেয় রাজ্য সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কৃষক বন্ধু প্রকল্পে পশ্চিমবঙ্গের প্রত্যেক কৃষক আবেদন করতে পারবেন। কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করলে আগে দেওয়া হতো সর্বোচ্চ ৫০০০ টাকা আর সর্বনিম্ন ২০০০ টাকা করে।আর গতকাল নবান্নে মুখ্যমন্ত্রী মমতা জানিয়ে দিয়েছেন, কৃষক বন্ধু প্রকল্পের টাকা বাড়ানো হলো,এখন থেকে সর্বোচ্চ ১০০০০ টাকা পাওয়া যাবে কৃষক বন্ধু প্রকল্পে আর সর্বনিম্ন ৪০০০ টাকা পাওয়া যাবে এই প্রকল্পে।

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করতে হয় অফলাইনে। এখনও পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পে অনলাইন আবেদন চালু হয়নি।তাই কৃষকদের কৃষক বন্ধু ফর্ম ফিলাপ করে জমা দিতে হয়।আর তারপর যদি সমস্ত তথ্য সঠিক হয় তাহলে,কৃষকদের একাউন্টে সরাসরি টাকা পাঠানো হয়।কৃষক বন্ধু প্রকল্পে দুই কিস্তিতে টাকা পাঠানো হয়- রবি মরশুমে ও খরিফ মরশুমে।

কৃষক বন্ধু প্রকল্পে বছরে দেওয়া হয় ১০ হাজার টাকা দুই কিস্তিতে ৫ হাজার ৫ হাজার করে।কিন্তু এই ১০ হাজার টাকা পাওয়ার জন্য অবশ্যই কৃষকের ১ একর বা তার বেশি জমি থাকতে হবে।যেই সমস্ত কৃষকের ১ একর জমি রয়েছে তারা বছরে ১০ হাজার টাকা পাবেন আর তা দুই কিস্তির মাধ্যমে। কিন্তু যাদের ১ একর জমি নেই তারাও কৃষক বন্ধু প্রকল্প থেকে টাকা পাবেন। যাদের ১ একর এর কম জমি রয়েছে তারা সর্বনিম্ন ৪ হাজার টাকা করে পাবেন। আর ১ একর এর হিসাব করে,১ একর এর কম জমি থাকলে আপনার টাকা ৪ হাজার থেকেও বাড়তে পারে।কিন্তু কমপক্ষে কৃষক বন্ধু প্রকল্পে ২ হাজার থেকে বাড়ির ৪ হাজার টাকা করা হয়েছে বছরে।

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন একবার এই করতে হবে অর্থাৎ কৃষক বন্ধু প্রকল্পে প্রত্যেক বছরে বছরে আবেদন করতে হয় না।কৃষক বন্ধু প্রকল্পে একবার আবেদন করলে আর আবেদন এপ্রুভ হলে আপনার একাউন্টে টাকা চলে আসবে।কিন্তু কিভাবে বুঝবেন আপনার কৃষক বন্ধুর আবেদন Approved বা Rejected হয়েছে, এই জন্য এখানে ক্লিক করুন Click Now। যারা এখনো কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করেননি তারা, নিকটবর্তী কৃষি দপ্তর অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে ফর্ম তুলে ফিলাপ করে সেখানে জমা দিতে পারেন, এরপর টাকা আপনার একাউন্টেও চলে আসবে।কৃষক বন্ধু প্রকল্প ফর্ম ডাউনলোড লিংকঃ-