প্রকল্প

Lakshmi Bhandar Payment:আর যেতে হবে না ব্যাঙ্কে,লক্ষ্মীর ভান্ডার টাকা চেক করুন বাড়িতে বসে নতুন পদ্ধতিতে!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকারের একটি প্রকল্প লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে মাসে মহিলাদের Bank Account এ সরাসরি 500 টাকা ও 1000 টাকা করে পাঠানো হয়। এই টাকা দিয়ে থাকে পশ্চিমবঙ্গ সরকার। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা কবে পাবেন? কিভাবে চেক করবেন নতুন পদ্ধতিতে দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে গেলে, আবেদনকারীর বয়স থাকতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের যেকোনো যোগ্য মহিলা এখানে আবেদন করতে পারবেন। SC/ST সার্টিফিকেট থাকলে প্রতি মাসে 1000 টাকা করে আর না থাকলে প্রতি মাসে 500 টাকা করে দেওয়া হয় Lakshmi Bhandar Prakalpa এর মাধ্যমে।

 

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের লাভ পেতে হলে,অবশ্যই আবেদন করতে হবে। আবেদন পদ্ধতি খুবই সহজ, নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে সম্পূর্ণ বিনামূল্যে ফর্ম পেয়ে যাবেন তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করলেই আবেদন হয়ে যাবে। এর আগে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধার জন্য দুয়ারে সরকার ক্যাম্পে যেতে হলেও, এখন থেকে নিকটবর্তী বিডিও অফিসেও ফর্ম ফিলাপ করে জমা করতে পারবেন।

 

দুয়ারে সরকার ক্যাম্পে যারা যারা ফর্ম ফিলাপ করে জমা করেছে,তাদের প্রতি মাসে মাসে Bank Account এ সরাসরি 500 কিংবা 1000 টাকা করে পাঠানো হয়। আপনিও যদি আবেদন করে থাকেন,তাহলে এখন আর ব্যাঙ্কে গিয়ে টাকা চেক করতে হবে না। অনলাইনে দেখে নিন টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকলো কি না।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা চেক করতে socialsecurity.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। এরপর Track Applicant Status এ ক্লিক করুন। পরবর্তী পেজে Application Id বসিয়ে দিন। ফর্ম ফিলাপ করার সময় যে মোবাইল নাম্বার উল্লেখ করেছেন,সেই নাম্বারে Application Id পাঠানো হয়(Laxmi Bhandar Status check with Application ID),ফর্ম অনলাইন এন্ট্রি হলে। কিংবা রেজিস্টার মোবাইল নাম্বার(Laxmi Bhandar Status check phone number) অথবা আধার কার্ড নাম্বার(Laxmi Bhandar Status check By Aadhaar number) এছাড়াও স্বাস্থ্য সাথী কার্ড নাম্বার দিয়েও চেক করতে পারবেন। যেকোনো একটি বসিয়ে দিন ও নিচে ক্যাপচার কোড উল্লেখ করে সার্চ এ ক্লিক করুন।

 

এরপর আপনার সামনে আবেদন এর সমস্ত ডাটা চলে আসবে। সেখানে Application Id নাম্বার দেখতে পারবেন। নাম দেখতে পারবেন কোন Bank Account এ Payment আসলো সেটিও দেখতে পারবেন। পাশাপাশি আপনি কোন বছরের কত মাস থেকে টাকা পাচ্ছেন তা দেখতে পারবেন। এরপর দেখে নিন চলতি মাসের পাশে Payment Success রয়েছে কিনা, যদি থাকে তাহলে উপরে Show করা Account Number এ আপনার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা ঢুকে গিয়েছে।

Website Link:- Click

Related Articles

Back to top button