কোন ক্লাসের জন্য কি কি স্কলারশিপ পাবে দেখুন লিস্ট- পশ্চিমবঙ্গের

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্য সরকার ও কেন্দ্র সরকার পড়ুয়াদের জন্য বিভিন্ন স্কলারশিপ চালু করেছেন। আজকে আমরা দেখে নিচ্ছি যে ক্লাস ১ থেকে Phd/ডিগ্রি কোর্স পর্যন্ত কোন কোন স্কলারশিপ রয়েছে। পশ্চিমবঙ্গের পড়ুয়ারা কোন কোন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Swami Vivekananda Scholarship 2021 Online Apply:-

Swami Vivekananda Scholarship এটি রাজ্য সরকারের একটি স্কলারশিপ। পড়ুয়াদের পড়াশোনায় সাহায্য করার জন্য রাজ্য সরকার ভালো নম্বার পেয়ে পাশ করা মেধাবী পড়ুয়াদের বৃত্তি প্রদান করেন। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে টাকা দেওয়া হয় ১২ হাজার টাকা করে বছরে। এই টাকা অনেক সময় বেশি ও হতে পারে,সেক্ষেত্রে ছাত্র ছাত্রীর ভর্তির ফি এর উপর নির্ভর করে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে ক্লাস ১০ থেকে শুরু করে উপরে সমস্ত ক্লাস ও কোর্স পর্যন্ত পড়ুয়ারা আবেদন করতে পারবেন। এই বছর যে সমস্ত পড়ুয়ারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছে তাদের নাম্বার যদি ৬০% থাকে তাহলে তারা প্রত্যেকেই এই বছর থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করতে পারবেন। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে SC/ST/OBC/GEN সবাই আবেদন করতে পারবেন ৬০% নম্বার থাকলে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ওয়েবসাইট লিংকঃ-

Aikyashree Scholarship Online Apply:-

রাজ্য সরকার সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য Aikyashree Scholarship চালু করেছেন। এই স্কলারশিপে ক্লাস ১ থেকে Phd ও বিভিন্ন কোর্স করা পড়ুয়ারা আবেদন করতে পারবেন। এখানে আবেদন করার জন্য কমপক্ষে ৫০% নম্বার থাকতে হবে।এছাড়াও যেসমস্ত সংখ্যালঘু পড়ুয়াদের নাম্বার ৬০% রয়েছে তারা এই স্কলারশিপে আবেদন করলে ১২ হাজার টাকা স্কলারশিপ পাবে। আর যাদের নাম্বার ৫০% রয়েছে তারা ১০০০ থেকে ৩৩ হাজার টাকার মধ্যে স্কলারশিপ পাবে।

Aikyashree Scholarship Online Apply Link:-

 

Nabanna Scholarship / Uttarkanya Scholarship 2021:- 

নবান্ন স্কলারশিপ/উত্তর কন্যা স্কলারশিপে আবেদন করতে গেলে শিক্ষার্থীকে মাধ্যমিক পাশ কিংবা উচ্চ মাধ্যমিক পাশ অথবা কলেজ/বিশ্ব বিদ্যালয় পড়ুয়া হতে হবে।

নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপে আবেদন করার শর্তঃ–
১) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে পড়ুয়াকে।
২) যে সমস্ত ছাত্রছাত্রী মাধ্যমিকে ৬৫% নাম্বার পেয়ে পাশ করেছেন অথবা উচ্চ মাধ্যমিকে ৬০% নাম্বার নিয়ে কলেজে ভর্তি হয়েছে অথবা কলেজে ৫৫% নাম্বার নিয়ে ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছে, তারাই নবান্ন স্কলারশিপে আবেদন করতে পারবে।
৩) পরিবারের বার্ষিক আয় ৬০ হাজার টাকার মধ্যে থাকতে হবে।

নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপের আবেদন পত্র জমা করার ঠিকানাঃ

দক্ষিণবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য নিচের ঠিকানায় গিয়ে জমা করতে হবেঃ– Nabanna, 14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah- 711102

উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য নিচের ঠিকানায় আবেদন ফর্ম জমা করতে হবেঃ– UTTARKNYA, P.O.Satellite Township, Fulbari,Jalpaiguri-734015
তবে মনে রাখতে হবে, কেবলমাত্র আবেদনকারীকে নিজে অথবা অভিভাবক এই ফর্ম জমা দিতে পারবেন।

নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপের শেষ তারিখঃ– পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল নবান্ন স্কলারশিপে কিংবা উত্তরকন্যা স্কলারশিপে আবেদনের নির্দিষ্ট কোন শেষ তারিখ নেই। তবে ডিসেম্বরের মধ্যেই জমা দেওয়া ভালো।

 

National Scholarship Portal 2021 Online Apply:- 

কেন্দ্র সরকারের বিভিন্ন রকম স্কলারশিপ রয়েছে পড়ুয়াদের জন্য- তার মধ্যে একটি হলো ন্যাশনাল স্কলারশিপ(National Scholarship 2021-22)। NSP Scholarship 2021-22 অনলাইন আবেদন ইতিমধ্যেই শুরু হয়েছে।

National Scholarship Portal 2021-22 এ ক্লাস ১ থেকে শুরু করে প্রত্যেক ছাত্র ছাত্রী আবেদন করতে পারবেন। শুধু তাই নয় ন্যাশনাল স্কলারশিপে SC/ST/OBC/GEN প্রত্যেক ক্যাটাগরির ছেলে মেয়েরা আবেদন করতে পারবেন। এখানে আবেদন করলে সরকার এককালিন পড়ুয়াদের স্কলারশিপের টাকা প্রদান করে।এই স্কলারশিপে ৫০% নাম্বার থাকলেই আবেদন করা যায়।

National Scholarship Online Apply Link:- 

 

Oasis Scholarship 2021 Online Apply:- 

ক্লাস নবম শ্রেণী থেকে শুরু করে উপরের সমস্ত ক্লাসের পড়ুয়াদের জন্য রয়েছে Oasis Scholarship। পশ্চিমবঙ্গের SC/ST/OBC সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ।এখানে আবেদন করলে পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি স্কলারশিপের টাকা প্রদান করা হয়,আবেদন সঠিক হলে।2021-22 শিক্ষাবর্ষে নতুন করে Oasis Scholarship এর আবেদন শুরু হলো(Oasis Scholarship 2021-22)।

Oasis Scholarship Online Apply Link:-