কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কবে থেকে ভর্তি শুরু ও শেষ জানিয়ে দিলো

Published By: MD 360 NEWS | Updated:

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কবে থেকে ভর্তি শুরু হবে তা ঘোষণা করে দিলো রাজ্য সরকার। শনিবার এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভর্তি হবে অনলাইন আবেদন এর মাধ্যমে। স্নাতক স্তরে অনলাইনে ভর্তির আবেদন করা যাবে আগামী ১৮ জুলাই থেকে। আর অনলাইন আবেদন এট শেষ তারিখ হলো ৫ই অগস্ট পর্যন্ত। নোটিশে এটাও বলা হয়েছে স্নাতক স্তরে ভর্তির গোটা প্রক্রিয়া শেষ করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। আর ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে স্নাতকোত্তরের পড়াশোনা।

আর অপরদিকে স্নাতকোত্তরে ভর্তির আবেদন শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে, আর ২১ শে সেপ্টেম্বরের মধ্যে স্নাতকোত্তরে ভর্তির সমস্ত প্রক্রিয়া শেষ করতে বিশ্ববিদ্যালয়গুলিকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যোগ্যতার ভিত্তিতেই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের ভর্তি নিতে হবে। ভর্তি প্রক্রিয়া চলাকালীন কোনও পড়ুয়াই কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ডকুমেন্টস ভেরিফিকেশন করতে আসতে হবে না। ভর্তির ফি ছাড়া অন্য কোনো আর টাকা নেওয়া যাবে না পড়ুয়াদের কাছ থেকে, অনলাইনেই ভর্তির ফি দিতে পারবেন পড়ুয়ারা।

গত সপ্তাহেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এ বছর কেন্দ্রীয় অনলাইনে ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। তবে আগামী বছর থেকে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চলবে।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ লিংক