শিক্ষা

আধার নাম্বার ছাড়া দেওয়া যাবে না উচ্চ মাধ্যমিক পরীক্ষা,নোটিশ দিলো আপডেট করুন নাম্বার

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বুধবার পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর থেকে অফিসিয়ালি জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে উচ্চ মাধ্যমিক রেজিস্ট্রেশনেও দিতে হবে আধার কার্ড নাম্বার। বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্যমিক বোর্ড আরও স্পষ্ট জানিয়ে দিয়েছে, আধার নাম্বার ছাড়া দিতে পারবে না পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই নতুন নিয়ম চালু হচ্ছে আগামী শিক্ষাবর্ষ থেকেই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চলতি শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের অনলাইনে আধার কার্ড আপডেট করতে হবে ১৬ই আগষ্ট ২০২৩ থেকে শুরু করে ১০ই নভেম্বরের ২০২৩ এর মধ্যে,উচ্চ শিক্ষা সংসদের পোর্টালে অনলাইনে আপডেট করতে পারবেন পড়ুয়ারা। যদি উক্ত সময়ের মধ্যে আধার কার্ড নাম্বার আপডেট করতে না পারে তাহলে জরিমানা দিয়ে ৩রা নভেম্বর থেকে ১০ই নভেম্বর এর মধ্যে রেজিস্ট্রেশন করাতে হবে।

আর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পড়ুয়াদের (২০২৫ সালের পরীক্ষার্থীরা) আধার কার্ড নাম্বার আপডেট করতে হবে ১৬ই আগস্ট থেকে ৩১ই অক্টোবর ২০২৩ এর মধ্যে। সংসদের তরফ থেকে আগে থেকেই নোটিশ দিয়ে পড়ুয়াদের সচেতন করা হয়েছে, যাতে উক্ত সময়ে আধার নাম্বার পোর্টালে রেজিস্ট্রেশন করতে বিলম্ব না হয়।

 

সংসদের তরফে বলা হয়েছে,”সমস্ত প্রতিষ্ঠানের প্রধানদের উপরোক্ত তারিখগুলি নোট করার জন্য এবং আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

অনুগ্রহ করে মনে রাখবেন যে 2023-2024 শিক্ষাবর্ষের জন্য রেজিস্ট্রেশনের সময় ছাত্রদের আধার নম্বর বাধ্যতামূলক। এটিও উল্লেখ্য যে যে সমস্ত ছাত্রছাত্রীরা রেজিস্ট্রেশনের সময় 2022-2023 শিক্ষাবর্ষে আধার নম্বর জমা দেয়নি, তাদেরও একই অনলাইন পোর্টালের মাধ্যমে 16.08.2023 থেকে 10.11.2023 এর মধ্যে জমা দিতে হবে।অন্যথায় আসন্ন H.S পরীক্ষার জন্য তাদের অ্যাডমিট কার্ড প্রক্রিয়াকরণ কঠিন হবে এবং নিবন্ধনে আধার নম্বর ছাড়া সংশ্লিষ্ট শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে দেওয়া যাবে না।”

Related Articles

Back to top button