শিক্ষা

উচ্চ মাধ্যমিক রেজাল্ট মে মাসে,মাধ্যমিক কবে ও কিভাবে রেজাল্ট দেখবেন দেখুন?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2023(HS Result 2023 Date) কবে প্রকাশিত হচ্ছে জানিয়ে দিলো পর্ষদ। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৪ই মার্চ।আর পরীক্ষা শেষ হয়েছে ২৭ই মার্চ। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ৫৫ হাজার। আর পরীক্ষা নেওয়া হয়েছিল মোট ২৩৪৯টি পরীক্ষা কেন্দ্রে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সূত্রের খবর, ইতিমধ্যেই ৮০ শতাংশেরও বেশি খাতা দেখা শেষ করা হয়েছে, শুধু তাই নয় নাম্বার ও জমা পড়ে গিয়েছে। এখন শুধু বাকি ২০ শতাংশের কাজ চলছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, জুনে নয় মে মাসের শেষ সপ্তাহেই উচ্চ মাধ্যমিক রেজাল্ট( West Bengal HS Result 2023 Date) প্রকাশিত হচ্ছে। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল(HS Result 2023 West Bengal) খুবই কম সময়ে অর্থাৎ অন্যবারের তুলনায় তুলনামূলক ভাবে কম সময়ে রেজাল্ট প্রকাশিত হচ্ছে।

আমরা প্রত্যেকেই জানি যে, স্নাতক স্তরে ভর্তির জন্য শিক্ষার্থীদের বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে আলাদা ভাবে আবেদন করতে হয়। কিন্তু এবার থেকে আর আলাদা আলাদা পোর্টালে গিয়ে আবেদন করতে হবে না পড়ুয়াদের। উচ্চ মাধ্যমিক পাশ শিক্ষার্থীরা এবার আগামী শিক্ষাবর্ষ থেকেই একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। সোমবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা দফতর।

সাধারণত মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট(Madhyamik Result 2023 Date) প্রকাশিত হওয়ার পরই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়ে থাকে। তাই মনে করা যাচ্ছে উচ্চ মাধ্যমিক রেজাল্ট যদি মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হয় তাহলে মাধ্যমিক রেজাল্ট(10th Result Date 2023) মে মাসের দ্বিতীয় কিংবা তৃতীয় সপ্তাহে প্রকাশিত হবে।

মাধ্যমিক(Madhyamik Result Kivabe Dekhbo) ও উচ্চ মাধ্যমিক রেজাল্ট( Uccha Madhyamik Result Kivabe Dekhbo) দেখা যায় অনলাইনে, নির্দিষ্ট কয়েকটি পোর্টাল থেকে। এছাড়াও পরীক্ষার্থীরা Message এর মাধ্যমেও উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক রেজাল্ট চেক করতে পারবেন ঘরে বসে।

উচ্চ মাধ্যমিক ফলাফল(How To Check HS Result 2023 Online In Mobile) প্রকাশিত হলে পরীক্ষার্থীরা wbchse.nic.in & wbresults.nic.in & www.exametc.com এবং indiaresults.com লিংকে গিয়ে উচ্চ মাধ্যমিক রেজাল্ট দেখতে পারবেন। তবে মে মাসেই যে উচ্চ মাধ্যমিক রেজাল্ট প্রকাশিত হবে তা চূড়ান্ত জানানো হয়নি পর্ষদের তরফ থেকে। যখনি চূড়ান্ত খবর চলে আসবে আপনারা Md 360 News পোর্টালে তা জানতে পারবেন, তাই প্রতিনিয়ত চোঁখ রাখুন Md 360 News ওয়েবসাইটে।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক

Related Articles

Back to top button