প্রকল্প

আরও দুয়ারে সরকার ক্যাম্প,নতুন প্রকল্প আবেদন করলেই ১০০০ টাকা দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করলেই পাবেন ১০০০ টাকা। এবার রাজ্যে চালু হলো আরও একটি নতুন প্রকল্প। রাজ্য সরকারের হরেক রকমের প্রকল্প রয়েছে রাজ্যবাসীর জন্য। এই সমস্ত প্রকল্পের সুবিধা থেকে যাতে রাজ্যবাসী বঞ্চিত না হন,তার জন্য রাজ্যবাসীর হাতের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে সরকারি আধিকারিকরা। সমস্ত রকমের প্রকল্পের সুবিধা সরাসরি উপভোক্তার কাছে পৌঁছে দেওয়ার জন্য দুয়ারে সরকার কর্মসূচি চালু করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী ১ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে নতুন করে আবারও দুয়ারের সরকার ক্যাম্প। এই ক্যাম্পে রাজ্যবাসী লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে কৃষক বন্ধু, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, জমির পাট্টা, জমির মিউটেশন, স্কলারশিপ, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ভবিষ্যৎ ক্রেডিট কার্ড থেকে শুরু করে জাতিগত শংসাপত্র, বিভিন্ন মানবিক প্রকল্প ইত্যাদির জন্য যোগ্য ব্যক্তিরা আবেদন করতে পারবেন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করলে(Apply) SC/ST পরিবারের মহিলারা মাসিক ১০০০ টাকা করে সরাসরি একাউন্টে(Bank Account) পেয়ে যাবেন। আর জেনারেল ক্যাটাগরির মহিলারা মাসিক ৫০০ টাকা করে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। যদি কোনো তপশিলি জাতি ও উপজাতি পরিবারের মহিলা জাতিগত শংসাপত্র ছাড়া আবেদন করে থাকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তাহলে তাদের একাউন্টে ৫০০ টাকা করে মাসিক আসবে। এরপর যদি এখন SC/ST Certificate তৈরি করে থাকেে তাহলে জাতিগত শংসাপত্র জমা দিলে ১০০০ টাকা করে মাসিক সুবিধা পেয়ে যাবে।

আগামী দুয়ারে সরকার ক্যাম্প চলবে ১লা সেপ্টেম্বর থেকে ১৬ই সেপ্টেম্বর পর্যন্ত। যেখানে পূর্ববর্তী ৩৩ টি প্রকল্পের পাশাপাশি আরও দুটি প্রকল্পের জন্য আবেদন করা যাবে। এরপর ১৮ই সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত আবেদন খতিয়ে দেখে যদি মনে হয়,সবকিছু ঠিকঠাক রয়েছে, তাহলে উপভোক্তা সেই সমস্ত প্রকল্পের লাভ পেয়ে যাবেন।

রাজ্যের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প কৃষক বন্ধু নতুন প্রকল্প। যেখানে আগে ২ হাজার ও ৫০০০ টাকা করে দেওয়া হতো।রাজ্যের মুখ্যমন্ত্রী তা এখন আপডেট করে কমপক্ষে ৪০০০ টাকা ও সর্বোচ্চ ১০,০০০ টাকা করে দিয়েছে। সেই প্রকল্পের জন্যও আবেদন করতে পারবেন। যদি নিজের নামে জমি না থাকে,তাহলেও সেই প্রকল্পের লাভ নিতে পারবেন ওয়ারিশ সূত্রে আবেদন করে। রাজ্যবাসী যাতে কোনোরকম ভাবে এই সমস্ত রকম প্রকল্প থেকে বঞ্চিত না হন,তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত রকমের কাজ নিষ্ঠার সাথে করে চলছে।

এবার দুয়ারে সরকার ক্যাম্পে যে ২টি নতুন প্রকল্পের সুবিধা পাওয়া যাবে তার মধ্যে একটি বার্ধক্য ভাতা। ৬০ বছরের ঊর্ধ্বে থাকা ব্যক্তিরা এই পেনশন এর জন্য আবেদন করতে পারবেন। আর অন্যদিকে পরিযায়ী শ্রমিকদের জন্য নতুন একটি প্রকল্প। যেখানে নাম রেজিষ্ট্রেশন করলে পরিযায়ী শ্রমিকরা পাবে হরেক রকমের সুবিধা। কারণ এখানে রেজিস্ট্রেশন করলে রাজ্য সরকারের কাছে পরিযায়ী শ্রমিকদের ডেটাবেস তৈরি হয়ে যাবে। রেজিস্ট্রেশন থাকা কোন পরিযায়ী শ্রমিক যদি অন্য রাজ্যে কাজ করতে গিয়ে দুর্ঘটনায় মারা যান, তাহলে তার পরিবার দু’লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবে। এছাড়াও দুর্ঘটনাগ্রস্থ হয়ে আহত হলে আর্থিক সাহায্য দেওয়া হবে চিকিৎসার জন্য এবং যদি কোন পরিযায়ী শ্রমিকের অঙ্গহানি সহ অন্য কোন বড় ঘটনা ঘটে তাহলে ১ লক্ষ টাকা দেওয়া হবে।

Related Articles

Back to top button