লক্ষ্মীর ভান্ডার পাবেন এবার ১০০০ টাকা করে মাসিক,দেখুন নতুন আবেদন পদ্ধতি

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

এইভাবে আবেদন করলে পাবেন ৫০০ টাকার(Money পরিবর্তে ১০০০ টাকা করে মাসিক লক্ষ্মীর ভান্ডার প্রকল্প(Lakshmi Bhandar Prakalpa) থেকে। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো পরিবারের প্রধানদের মৌলিক আয়ের সহায়তা প্রদান করা। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে, সরকার সাধারণ শ্রেণীর পরিবারকে প্রতি মাসে 500 টাকা করে বার্ষিক 6,000 টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে এবং SC/SC পরিবারকে প্রতি মাসে 1000 টাকা করে বার্ষিক 12,000 টাকা প্রদান করে থাকে।পশ্চিমবঙ্গের প্রায় 1.6 কোটি পরিবার এই প্রকল্প থেকে উপকৃত হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2021 সালে সূচনা করেন। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের যেসব মহিলার বয়স 25 থেকে 60 বছরের মধ্যে রয়েছে তারা সকলেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmi Bhandar) প্রকল্পের সুবিধা পাবেন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের 500 ও 1000 টাকা প্রতি মাসে আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bank Transfer) সরাসরি পাঠানো হয়। এরজন্য অবশ্য প্রত্যেকে আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিংক করে রাখতে হবে।যাতে এই প্রকল্পের সুবিধা পেতে কোনরকম এর অসুবিধার সম্মুখীন হতে না হয়।এই প্রকল্পের টাকা যেহেতু সরাসরি উপভোক্তার অ্যাকাউন্টে চলে আসে,সেক্ষেত্রে কোনরকম চিন্তার বিষয় নেই। সুবিধাভোগী যখন ইচ্ছে তার টাকা তুলতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। ইচ্ছে করলে মাসিক তুলতে পারে কিংবা সেই টাকা জমা করে একবারে তুলে নিতে পারে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য কিছু শর্ত রয়েছেঃ

  1. আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  2. আবেদনকারীর বয়স 25 থেকে 60 বছরের মধ্যে থাকতে হবে।
  3. সরকারি যে কোন চাকরি করলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য ডকুমেন্টসঃ- 

  1. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো।
  2.  আঁধার কার্ডের ক্সেরক্স।
  3. স্বাস্থ্য সাথী কার্ডের ক্সেরক্স।(যদি থাকে)
  4.  মোবাইল নম্বর।
  5.  ভোটের কার্ডের জেরক্স (যদি থাকে)।
  6. রেশন কার্ডের ক্সেরক্স (যদি থাকে)।
  7. আবেদনকারীর নিজস্ব ব্যাঙ্ক পাশবই এর জেরক্স।
  8. জাতিগত শংসাপত্র(SC/ST) সার্টিফিকেটের জেরক্স (যদি থাকে)

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন পদ্ধতিঃ- 

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে আবেদন(Apply) করতে হবে অফলাইনে। আবেদন করার জন্য নিকটবর্তী অনুষ্ঠিত হওয়া দুয়ারে সরকার ক্যাম্পে যেতে হবে। দুয়ারে সরকার ক্যাম্প থেকে Lakshmi Bhandar From সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে, এরপর সেই ফরম ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে। ফর্ম ফিলাপ করে ডকুমেন্টস সহকারে সেই দুয়ারে সরকার ক্যাম্পেই জমা করতে হবে। প্রত্যেক বছরই দুয়ারে সরকার দু’বার করে অনুষ্ঠিত হয়ে থাকে। চলতি দুয়ারে সরকার অনুষ্ঠিত হবে আগামী ১লা সেপ্টেম্বর থেকে ১৬ই সেপ্টেম্বর পর্যন্ত।

আপনার এলাকায় কবে কোথায় দুয়ারে সরকার ক্যাম্প দেখুনঃ- 

  1.  প্রথমে আপনাকে ds.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। লিংক নিচে দেওয়া হলো চেক করুন।
  1.  এরপর Find Your Camp এ ক্লিক করুন।
  2. পরবর্তী পেজে জেলার নাম, ব্লকের নাম,গ্রাম পঞ্চায়েত নাম সিলেক্ট করুন।
  3. এরপর নিচে লিস্ট চলে আসবে। সেখানে দেখে নিন কোথায় কবে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হচ্ছে।

Website Link:- ক্লিক

দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে রাজ্য সরকারের প্রায় সবরকম প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে যেহেতু সাধারণ শ্রেনীর(GEN) মহিলারা মাসিক 500 টাকা করে অ্যাকাউন্টে পেয়ে থাকে ও তপশিলি জাতি(SC) ও উপজাতি (ST) পরিবারের মহিলারা মাসিক 1000 টাকা করে সুবিধা পান। আপনি যদি 500 টাকার পরিবর্তে 1000 টাকা করে মাসিক পেতে চান লক্ষ্মীর ভান্ডার প্রকল্প থেকে, তাহলে আপনাকে জাতিগত শংসাপত্র সার্টিফিকেট এর জেরক্স অবশ্যই জমা দিতে হবে। নয়তো আপনাকে সাধারণ শ্রেনীর মধ্যে অন্তর্ভুক্ত করে মাসিক 500 টাকা করে দেওয়া হবে। তাই আবেদন করার সময় অবশ্যই SC/ST সার্টিফিকেট এর জেরক্স জমা করতে হবে।

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author