প্রকল্প

স্টুডেন্ট ক্রেডিট কার্ড অনলাইন আবেদন পদ্ধতি,শর্ত,সুবিধা,লোন কতদিনের জন্য দেখুন বিস্তারিত West Bengal Student Credit Card Online Apply & Eligibility

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

আজকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সূচনা করলেন।মুখ্যমন্ত্রী মমতা জানিয়ে দিলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের প্রতিশ্রুতি দিয়েছিলাম।আর সেটা আজকে সূচনা করলেন। স্টুডেন্ট ক্রেডিট কার্ড(Student Credit Card) প্রকল্পের মাধ্যমে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ(Loan) নিতে পারবেন পড়ুয়ারা।এরজন্য কোনোরক জামিনদার লাগবে না পড়ুয়াদের। জামিনদার হবে রাজ্য সরকার নিজেই।স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে লোন নিতে পারবেন দশম শ্রেণি থেকে শুরু করে স্নাতক ও স্নাতকোত্তর পর্যন্ত – সব কিছুইতে ঋণ পাওয়া যাবে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডে(Student Credit Card Scheme)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পড়ুয়ারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্যও ঋণ নিতে পারবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে।শুধু তাই নয়- কম্পিউটার কেনার জন্য, ল্যাপটপ কেনার জন্য, কোর্স ফি,টিউশন ফি, এমনকি বই কিনলেও ঋণ পাওয়া যাবে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে।এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা জানিয়ে দেন যে- দেশ ও বিদেশের কলেজে পড়াশোনার জন্য ও স্কুলে উচ্চশিক্ষায় পড়াশুনোর সুযোগ পাবে আমাদের রাজ্যে পড়ুয়ারা। স্টুডেন্ট ক্রেডিট কার্ড(West Bengal Student Credit Card Online Apply) থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যাবে,আর এই লোন শোধ করার মেয়াদ ১৫ বছর পর্যন্ত থাকবে।আর তার মধ্যে চাকরি পেয়ে এই লোন শোধ করতে পারবে পড়ুয়ারা। সরকারি ও বেসরকারি ও সমবায় ব্যাঙ্ক থেকে এই ঋণ পাওয়া যাবে।

মুখ্যমন্ত্রী মমতা এটাও জানান যে, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার পদ্ধতি খুবই সহজ,আবেদন করতে হবে অনলাইনেই।পড়ুয়ারা তাদের কোর্স চলাকালীন যে কোনও সময় অনলাইনে এই লোনের জন্য আবেদন করতে পারবে। এরফলে বাবা-মায়ের আর কোনও চিন্তা থাকবে না এটাও জানান মমতা।পড়ুয়াদের আর শিক্ষালোনের জন্য এখানে ওখানে ঘুরতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, “ছাত্রছাত্রীদের অনেক স্বপ্ন পূরণে সাহায্য করবে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড। মন দিয়ে পড়াশুনো করুন ছাত্রছাত্রীরা। মা-বাবারাও নিশ্চিন্তে থাকুন। আপনারা ছেলেমেয়েরাই ইঞ্জিনিয়ার, আইএএস, আইপিএস হবে। আপনাদের মুখ উজ্জ্বল করবে।” যারা কন্যাশ্রী প্রকল্প থেকে টাকা পায় ঐক্যশ্রী স্কলারশিপ থেকে টাকা পায় ও সবুজসাথী সাইকেল পায় তারাও এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবে ও অনলাইনে আবেদন করলে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যাবে।৪০ বছর পর্যন্ত এই লোনের জন্য আবেদন করা যাবে।

Related Articles

Back to top button