টেক টিপস

নতুন আধার কার্ড ডাউনলোড করুন,নতুন পদ্ধতিতে ঘরে বসে!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

আধার কার্ড শুধু একটি কাগজ নয়। এটি হলো একটি গুরুত্বপূর্ণ নথি।আধার কার্ড ছাড়া এখন সরকারি ও বেসরকারি প্রকল্পের সুবিধা পেতে প্রচুর সমস্যার সম্মুখীন হতে হয়। কেননা এখন যতরকম কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের প্রকল্প কিংবা স্কলারশিপ, তার বেশিরভাগ সুবিধা দেওয়া হয় DBT এর মাধ্যমে অর্থাৎ ডাইরেক্ট ব্যাঙ্ক ট্রান্সফার এর মাধ্যমে। যা হয় আধার কার্ড এর ওপর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনার আধার কার্ড যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিংক রয়েছে। সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টেই এই সুবিধা আপনি পাবেন। এরজন্য অবশ্যই আপনার তৈরি করতে হবে আধার কার্ড।

আপনি যদি আধার কার্ড এর জন্য নতুন করে আবেদন করে নিয়েছেন, তাহলে এখন দেখে নিন আধার কার্ড তৈরি হয়েছে নাকি এখনো পেন্ডিং এ রয়েছে। তা চেক করতে পারবেন নিজের হাতে থাকা মোবাইল ফোন এর মাধ্যমে, কয়েক মিনিটের মধ্যেই।

Aadhaar Card Enrolment Status / Check Aadhar Card Status Online

১) সর্বপ্রথম আপনাকে আধার কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরজন্য Google এ সার্চ করুন My Aadhaar লিখে,আর প্রথমের লিংকে ক্লিক করুন।


২) এরপর Check Enrolment & Update Status এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে উল্লেখ করুন Enrollment No কিংবা SRN নাম্বার, যেই স্লিপটি আপনাকে আধার সেন্টার থেকে দেওয়া হয়েছে, সেই কাগজের উপরে তা উল্লেখ রয়েছে। পাশাপাশি আপনি কবে আধার কার্ড তৈরি করেছেন, সেই তারিখ ও সৃয় ও উল্লেখ করতে হবে-yyyy/mm/dd hh:mm:ss- এই ফরমেটে।
৪) এরপর ক্যাপচার কোড উল্লেখ করে সাবমিট এ ক্লিক করুন।
৫) এরপর আপনার সামনে আধার কার্ড এর স্থিতি চলে আসবে, দেখে নিন তা তৈরি হয়েছে নাকি কোনো স্টেপ এখনো পেন্ডিং এ রয়েছে। আধার কার্ড তৈরি হয়ে গেলে আধার কার্ড ডাউনলোড করে নিন।

Download Aadhar Card / Aadhaar Card Download Online / Aadhar Card Download Password

১) আধার কার্ড ডাউনলোড করার জন্য, আবারও আধার কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন।


২) এরপর Download Aadhaar এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আধার কার্ড নাম্বার কিংবা Enrollment Number উল্লেখ করে Send OTP তে ক্লিক করুন।
৪) আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বারে One Time Password অর্থাৎ OTP আসবে, তা উল্লেখ করে আধার কার্ড ডাউনলোড করে নিন।
৫) এরপর আপনার আধার কার্ড থাকবে পাসওয়ার্ড প্রোটেকটেড। এখানে পাসওয়ার্ড দিয়ে খুলতে হবে। পাসওয়ার্ড হলো আপনার নামের প্রথম ৪(চার)টি সংখ্যা ও জন্ম তারিখ এর শুধু সালটি। তা উল্লেখ করে সাবমিট করলেই আধার কার্ড চলে আসবে।

Aadhar Card Website Link:- Click

Related Articles

Back to top button