ট্রেন্ডিং খবর

আদিপুরুষ চলচ্চিত্রের বাজেটের চেয়েও কম বাজেটে চন্দ্রযান‌ -৩ বিস্তারিত দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

আদিপুরুষ চলচ্চিত্রের বাজেটের চেয়েও কম বাজেটে চন্দ্রযান‌ -৩ঃ- ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) বিশ্বের সামনে একটি নতুন রেকর্ড গড়তে চলেছে। চন্দ্রযান-৩ (চন্দ্রযান 3) ইসরো মুন মিশনের জন্য আজ দুপুর 2:35 মিনিটে অন্ধ্র প্রদেশের সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয়েছে। যা 40 দিন পর চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে এবং ভারতকে এখানে পৌঁছানোর জন্য বিশ্বের চতুর্থ দেশ করে তুলবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চাঁদে অবতরণের পর কী করবে চন্দ্রযান-৩?

14 জুলাই ভারত থেকে উৎক্ষেপণ করা চন্দ্রযান- 3 ,40 দিন পর অর্থাৎ 23-24 আগস্ট চাঁদে অবতরণ করবে। যেখানে ইসরোর মুন রোভার চাঁদের দক্ষিণ মেরুতে যাবে। ভারতই হবে প্রথম দেশ হিসেবে। ISRO-এর মুন ল্যান্ডার এবং ISRO মুন রোভার আগামী 14 দিন চাঁদ অধ্যয়ন করবে এবং সেই ডেটা ISRO-তে প্রেরণ করবে। এই মিশনের উদ্দেশ্য হল চন্দ্রপৃষ্ঠ কতটা দূরে ভুমি তা খুঁজে বের করা, সেইসাথে চাঁদের মাটি ও ধূলিকণা নিয়ে গবেষণা করা।

চন্দ্রযান -3 খরচ(chandrayaan 3 budget)

চন্দ্রযান -3 খরচ: ISRO-এর চন্দ্রযান 3 খুবই সাশ্রয়ী। এটি তৈরি হয়েছে মাত্র 615 কোটি টাকায়। যা আদিপুরুষ চলচ্চিত্রের বাজেটের চেয়েও কম। আগে পাঠানো চন্দ্রযান-২-এর বাজেট ছিল ৬০৩ কোটি টাকা। এটি চালু করতে 375 কোটি টাকা খরচ হয়েছে।

Related Articles

Back to top button