টেক টিপস

SC/ST/OBC সার্টিফিকেট ভুল সংশোধন এবং পুরনো থেকে নতুন পরিবর্তন করুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

আপনার জাতিগত শংসাপত্রে অর্থাৎ SC/ST/OBC সার্টিফিকেটের মধ্যে যদি নাম,বাবার নাম,ঠিকানা ভুল থাকে তাহলে এখন তা খুব সহজেই সংশোধন করে নিন।কেননা ভুল ডকুমেন্টস যখন তখন যেকোনো কাজে সমস্যায় ফেলতে পারে। তাই চিন্তার আর কারন নেই সহজেই কয়েকটি ধাপ ফলো করে জেনে নিন ভুল কাস্ট সার্টিফিকেট কিভাবে সংশোধন করতে হয়। জাতিগত শংসাপত্র সরকারি বিভিন্ন চাকরির ক্ষেত্রে এছাড়াও কলেজে ভর্তির সময় মেরিট লিস্টে নাম ওঠার ক্ষেত্রেও যথেষ্ট ভুমিকা রাখে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শুধু ভুল সংশোধন নয়! আপনার কাস্ট সার্টিফিকেট টি যদি পুরনো হাতে লেখা সার্টিফিকেট হয়ে থাকে,তাহলেও আপনি এখন পুরনো সার্টিফিকেটটিকে ডিজিটাল সার্টিফিকেট এ নিয়ে যেতে পারবেন। শুধু সার্টিফিকেট ভুল সংশোধন কিংবা পুরনো থেকে নতুন তা নয়, সার্টিফিকেট আপডেট হৈ যাওয়ার পর তা আপনি অনলাইনে মোবাইল ফোন থেকে যতোবারই ইচ্ছে ডাউনলোড করে নিতে পারবেন।

প্রথমে আমরা দেখে নেই কাস্ট সার্টিফিকেট ভুল সংশোধন( SC Certificate Correction Online / ST Certificate Correction Online / OBC Certificate Correction Online)

কাস্ট সার্টিফিকেট ভুল সংশোধন করতে হবে অফলাইনে। এরজন্য আপনাকে একটি সাদা কাগজে হাতে লেখা আবেদনপত্র বি.ডি.ও অফিসে জমা করতে হবে। সেই আবেদনপত্রে আপনার সার্টিফিকেট এর কি কি ভুল রয়েছে তা তুলে ধরতে হবে। সাথে ডকুমেন্টস হিসাবে দিতে হবেঃ-

১) আবেদন পত্র(হাতে লেখা)।
২) অরিজিনাল কাস্ট সার্টিফিকেট।
৩) এডমিট কার্ড / স্কুল সার্টিফিকেট
৪) আধার কার্ড।
৫) ৩ কপি পাসপোর্ট সাইজের ফটো।
৬) ভোটার কার্ড।
৭) রেশন কার্ড।

সমস্ত ডকুমেন্টস এর জেরক্স এ Self Attested করতে হবে। এরপর নিকটবর্তী বি.ডি.ও অফিসে জমা করার কিছুদিন পর আপনার সার্টিফিকেট সংশোধন হয়ে যাবে। সংশোধন হয়ে গেলে সার্টিফিকেট অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

কাস্ট সার্টিফিকেট ভুল সংশোধন স্ট্যটাস চেকঃ-

১) প্রথমে আপনাকে Cast Certificate এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Applicant অপশনে ক্লিক করুন।
৩) নিচে বিভিন্ন অপশন চলে আসবে তার মধ্যে Check Certificate এ ক্লিক করে,আপনার সার্টিফিকেট নাম্বার দিয়ে চেক করে দেখে নিন সংশোধন হয়েছে কিনা। সংশোধন হয়ে গেলে সেখান থেকে সার্টিফিকেট নাম্বার কপি করুন।
৫) এরপর আবার ও আগের ধাপে ফিরে এসে ডাউনলোড এ ক্লিক করে সার্টিফিকেট নাম্বার ও নাম বসিয়ে দিয়ে সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

পুরাতন কাস্ট সার্টিফিকেট থেকে ডিজিটাল কাস্ট সার্টিফিকেট এ পরিবর্তন( Old Cast Certificate To New Digital Cast Certificate Convet Process)

আপনার পুরাতন কাস্ট সার্টিফিকেটটিকে ডিজিটাল কাস্ট সার্টিফিকেট এ পরিবর্তন করার জন্যও আপনাকে একটি সাদা কাগজের মধ্যে হাতে লেখা আবেদন পত্র জমা করতে হবে নিকটবর্তী বি.ডি.ও অফিসে। পাশাপাশি ডকুমেন্টস হিসাবে জমা দিতে হবে:-

১) আবেদন পত্র (হাতে লেখা)
২) ৩ কপি পাসপোর্ট সাইজের ফটো।
৩) অরিজিনাল কাস্ট সার্টিফিকেট।
৪) আধার কার্ড।
৫) ভোটার কার্ড।
৬) রেশন কার্ড।
৭) স্কুল সার্টিফিকেট / এডমিট কার্ড।

সমস্ত জেরক্স এ নিজের সিগনেচার থাকতে হবে। এরপর জমা দেওয়ার পর উপরের পদ্ধতি ফলো করে স্ট্যাটাস চেক করে দেখে নিন নতুন ডিজিটাল নাম্বার পরলো কিনা। নতুন নাম্বার চলে আসলে, সেই নাম্বার দিয়ে সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

Cast Certificate Official Website Link:- Check

Related Articles

Back to top button