প্রকল্প

লক্ষীর ভান্ডার নতুন আবেদন পদ্ধতি দুয়ারে সরকারে,১০০০ টাকা মাসে মাসে

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার(Lakshmi Bhandar Prakalpa) প্রকল্প চালু করেন। যেখানে গৃহকর্ত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bank Account) সরাসরি মাসিক ৫০০ টাকা ও ১০০০ টাকা করে পাঠানো হয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করলেই রাজ্যের প্রত্যেক মহিলা এই সুবিধা পাবেন। কিভাবে আবেদন করবেন, কি কি ডকুমেন্টস লাগবে, কোন ক্যাটাগরির মহিলারা মাস মাসে কত টাকা করে পাবেন নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে কারা কারা আবেদন করতে পারবেন?

১) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারা আবেদন এর যোগ্য।
২) শুধুমাত্র মহিলারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।
৩) আবেদনকারীর বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে বয়স হতে হবে।
৪) সরকারি কোনোরকম চাকরি করে না,তাহলে আবেদন এর যোগ্য।


৫) আবেদনকারীর স্বাস্থ্য সাথী কার্ড থাকতে হবে।
৬) আধার কার্ড, রেশন কার্ড থাকতে হবে।
৭) আবেদনকারীর নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার থাকতে হবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন পদ্ধতি?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে হবে অফলাইনে। Lakshmi Bhandar Prakalpa Online Apply এখনো শুরু হয়নি। এরজন্য নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ফর্ম সংগ্রহ করে, তা ফিলাপ করে উপযুক্ত ডকুমেন্টস সহ জমা করলেই আবেদন হয়ে যাবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা কবে দেওয়া হয়?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা প্রতি মাসে মাসে আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি(Money Transfer Direct Bank Account) চলে আসে। এরজন্য অবশ্যই আধার কার্ড নাম্বার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বারে সাথে লিংক করে রাখতে হবে।যাতে টাকা পেতে কোনোরকমের সমস্যার সম্মুখীন হতে না হয়।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা কোন পরিবার কত করে পেয়ে থাকে?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা তপশিলি জাতি ও তপশিলি উপজাতি পরিবারের মহিলারা মাসিক ১০০০ টাকা করে, বার্ষিক ১২ হাজার টাকা পেয়ে থাকে। এরজন্য অবশ্য আবেদন করার সময় তপশিলি জাতি ও উপজাতি পরিবারের সদস্য কি না তার প্রমাণ স্বরূপ জাতিগত শংসাপত্রের জেরক্স জমা করতে হবে। আর সাধারণ শ্রেনীর মহিলারা মাসিক ৫০০ টাকা করে, বার্ষিক ৬ হাজার টাকা তাদের অ্যাকাউন্টে পেয়ে থাকে।

Related Articles

Back to top button