হাতে সময় নেই! রেশন বন্ধ করে দিবে, আজকেই চেক করে ঠিক করুন রেশন কার্ড অনলাইনে-নতুন আপডেট!

Published By: MD 360 NEWS | Updated:

হাতে সময় খুবই কম, রেশন কার্ডের এই কাজটি না করে থাকলে বন্ধ হয়ে যাবে রেশন! রেশন কার্ডের মাধ্যমে রাজ্য সরকার সম্পূর্ণ বিনামূল্যে বর্তমানে রাজ্যবাসীকে রেশন দোকানের মাধ্যমে খাদ্য সামগ্রী দিচ্ছে। কিন্তু আপনি কি জানেন? আপনার রেশন কার্ডটি হয়তো কয়েকদিন পর বন্ধ হয়ে যেতে পারে! তাহলে কিভাবে ঠিক করবেন দেখে নিন আজকের প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনার রেশন কার্ড বর্তমানে কি অবস্থায় রয়েছে তা চেক করতে পারবেন অনলাইনেই। আপনার রেশন কার্ড eKYC করা রয়েছে কিনা, নাকি নেই! অনলাইন থেকেই আপনি তা দেখতে পারবেন। ঝটপট দেখে নিন কয়েকটি ধাপ ফলো করে,যদি রেশন কার্ড আধার কার্ড নাম্বার লিংক থাকে,তাহলে দরকার নেই। আর যদি Ration Card Aadhaar Card Link না থাকে,তাহলে অনলাইনেই লিংক করে ফেলুন।

রেশন কার্ড আধার কার্ড লিংক করতে পারবেন অনলাইন কিংবা অফলাইন দুইভাবেই। অনলাইন রেশন কার্ড eKYC করার জন্য অবশ্যই আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিংক করা থাকতে হবে। আর রেশন কার্ড আধার লিংক করার সময়, সেই রেজিস্ট্রার মোবাইল নাম্বার টি চালু থাকতে হবে,কেননা সেই মোবাইল নাম্বারে OTP আসবে। আর যদি আধার কার্ডে মোবাইল নাম্বার লিংক করা না থাকে? তাহলে আপনাকে নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্রে কিংবা খাদ্য দপ্তর অফিসে অথবা রেশন দোকান থেকে আধার কার্ড রেশন কার্ডের মধ্যে লিংক করে নিতে হবে।

রেশন কার্ড আপনার সক্রিয় রয়েছে কিনা প্রথমত তা চেক করুন। এরপর রেশন কার্ড যদি বন্ধ হয়ে গেছে কিংবা বন্ধ হয়ে যাওয়ার পথে তারপর রেশন কার্ড আধার কার্ড লিংক করে নিন।

১) প্রথমত আপনাকে food.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর সেখানে থাকা VERIFY RATION CARD এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আপনার রেশন কার্ড নাম্বার ও নিচে থাকা ক্যাপচার কোর্ড উল্লেখ করুন এবং সার্চে ক্লিক করুন।
৪) আপনার সামনে আপনার নাম,ঠিকানা,বয়স, রেশন দোকান নাম ইত্যাদি চলে আসবে। এখানে প্রথমত দেখে নিন আপনার স্ট্যাটাস বক্স যদি লাল রঙের হয়ে থাকে তাহলে আপনার রেশন কার্ড বন্ধ হয়ে গেছে।এরজন্য নিচে থাকা eKYC অপশনে ক্লিক করে eKYC করে নিন। আর যদি সবুজ রঙের থাকে এবং নিচে সমস্ত ধাপ অর্থাৎ e-KYC, AADHAAR SEEDED ও STATUS যদি Active কিংবা YES থাকে। তাহলে আপনার রেশন কার্ড ঠিক আছে।

রেশন কার্ড যদি Deactivated হয়ে থাকে কিংবা eKYC Status No থাকে। তাহলে নিচের কয়েকটি ধাপ ফলো করে রেশন কার্ড চালু করে নিন, নয়তো রেশন দোকান থেকে রেশন পাবেন না সেই কার্ডের।

১) প্রথমত আপনাকে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর LINK AADHAAR WITH RATION CARD এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আপনার বন্ধ হয়ে যাওয়া রেশন কার্ড নাম্বার উল্লেখ করে সার্চে ক্লিক করুন।
৪) নিচে Link aadhar and mobile number বক্সে ক্লিক করুন।
৫) এরপর আপনার আধার কার্ড নাম্বার উল্লেখ করুন ও নিচের বক্সে টিক মার্ক দিয়ে Send OTP তে ক্লিক করুন।
৬) আপনার আধার কার্ডে যে মোবাইল নাম্বার লিংক রয়েছে, সেই নাম্বারে OTP আসবে, তা উল্লেখ করে সাবমিট করে লিংক করে নিন।

Ration Card Aadhaar Card Link(eKYC):- Click

Ration Card Aadhaar Link Status Check:- Click