লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে মাসিক ১০০০ টাকা সারাজীবন পেতে,এই ছোট্ট কাজটি করতে হবে!

Published By: MD 360 NEWS | Updated:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন ঘোষণা করে জানিয়ে দিলেন, পশ্চিমবঙ্গের মহিলারা সারাজীবন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পাবেন। এরজন্য কোথাও ছোটাছুটি করার একদমই প্রয়োজন পরবে না। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা সারাজীবন পেতে গেলে অবশ্যই এই ছোট্ট কাজটি করতে হবে,নয়তো পাবেন না লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে অসংখ্য প্রকল্প চালু করেছেন, তার মধ্যে বর্তমানে মা-বোনদের জন্য অন্যতম প্রকল্প হলো Lakshmi Bhandar Prakalpa।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার, রাজ্যের মহিলাদের Bank Account এ সরাসরি মাসিক সর্বোচ্চ 1000 টাকা এবং সর্বনিম্ন 500 টাকা করে পাঠিয়ে থাকেন।এই টাকা প্রতি মাসে মাসে পাঠানো হয় আবেদনকারী মহিলাদেরকে। প্রত্যেক মহিলা এই প্রকল্পের আওতায় বার্ষিক 12 হাজার টাকা কিংবা 6000 টাকা করে হাত খরচের জন্য পেয়ে থাকে। এরজন্য অবশ্য আবেদন করতে হবে মহিলাদেরকে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য কয়েকটি শর্ত শুধু পুরোন করতে হবে। এক আবেদনকারী মহিলাকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। এর পাশাপাশি আবেদনকারীর বয়স থাকতে হবে 25 থেকে 60 বছরের মধ্যে,তাহলে সেই মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। একটি পরিবারের সব মহিলা এখন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পাবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন,যদি কোনো পরিবারের ৫ জন মহিলা থাকে এবং তাদের বয়স 25 থেকে 60 বছরের মধ্যে। তাহলে সেই পরিবারের সকল সদস্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের তপশিলি জাতি ও তপশিলি উপজাতি পরিবারের মহিলরা মাসিক 1000 টাকা ও বাকিরা 500 টাকা করে পেয়ে থাকেন। এই প্রকল্পের টাকা সরাসরি মহিলাদের নিজস্ব Bank Account এ পাঠানো হয়। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা সারাজীবন পেতে চাইলে,অবশ্যই যারা এখনো এই প্রকল্পে নাম নথিভুক্ত করেনি,তাদের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে হবে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদনের বয়সসীমা হলো 25 থেকে 60 বছর। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন ঘোষণা করেছেন, এখন আর বয়স্ক ভাতা কিংবা বৃদ্ধ ভাতার জন্য ফর্ম ফিলাপ আলাদা করে করতে হবে না। ৬০ বছর পার হলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বয়স্ক ভাতায় রুপান্তর হয়ে গিয়ে উপভোক্তার Bank এ টাকা আসা শুরু করবে সারাজীবন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে হবে অফলাইনে। এরজন্য আপনাকে অবশ্যই নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প শিবিরে যেতে হবে।এরপর সেখান থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে,তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে। এরপর Lakshmi Bhandar Prakalpa এর অফিসিয়াল ওয়েবসাইটেে এসে আবেদন এর স্থিতি যাচাই করে দেখে নিন, আবেদন এপ্রুভ হয়েছে কিনা।