আবাস যোজনা ঘরের টাকা কবে ঢুকবে 2023? ঘরের নতুন লিস্ট 2023

Published By: MD 360 NEWS | Updated:

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana 2023) হলো দেশের অর্থনৈতিকভাবে দুর্বল বা দরিদ্র কিংবা পিছিয়ে থাকা মানুষদের যদি পাকা বাড়ি না থাকে,তাহলে তাদের পাকা বাড়ি তৈরি করে দেওয়ার জন্য আবাস যোজনা প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্র সরকার ও রাজ্য সরকার দেশের যেসমস্ত নাগরিকদের কাঁচা বাড়ি রয়েছে, পাকা বাড়ি নপই তাঁদের বাড়ি তৈরি করতে সহায়তা করা। ২০২৩ সালের বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) বরাদ্দ ৬৬ শতাংশ বাড়িয়ে দিয়েছে সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরি করার জন্য পশ্চিমবঙ্গ সরকারকে কেন্দ্র সরকার ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮টি বাড়ি তৈরি করার কোটা দিয়ে থাকে। এবং কেন্দ্র সরকারের তরফ থেকে সময় ও হাতে ধরে দেওয়া হয়, যেখানে বলা হয় ৩১শে ডিসেম্বরের মধ্যে তালিকা তৈরি করতে হবে। এরপর রাজ্য সরকার নির্দিষ্ট সময়ের মধ্যেই ১০ লক্ষ ১৯ হাজার ৭৯৫ জনের নামের তালিকা তৈরি করে থাকে। পরে অবশ্য কেন্দ্র সরকার এই নামের তালিকা তৈরি করার সময়সীমা বাড়িয়ে ৩১শে জানুয়ারি করে।

আবাস প্লাস যোজনা কিংবা আবাস যোজনায় বাড়ি তৈরি করার জন্য উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয়।এই টাকা দেওয়া হয় তিনটি ধাপে।প্রথম কিস্তি ৬০ হাজার টাকা, দ্বিতীয় কিস্তি ৫০ হাজার টাকা ও তৃতীয় কিস্তি ১০ হাজার টাকা। আবাস যোজনার মোট টাকার ৬০ শতাংশ দিয়ে থাকে কেন্দ্র আর বাকি ৪০ শতাংশ দিয়ে থাকে রাজ্য সরকার।

আবাস যোজনায় বাড়ি তৈরি করার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে ৮ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দের কথা জানিয়ে দেওয়া হয়। কেন্দ্রের তরফ থেকে এটাও জানিয়ে দেওয়া হয় যে, ৩১ শে মার্চের মধ্যে যাতে প্রত্যেক উপভোক্তার বাড়ি তৈরি হয়ে যায়। এরফলে রাজ্য সরকার দ্রুতগতিতে এই প্রকল্প রূপায়ণের রূপরেখা তৈরি করে ফেলে । কিন্তু এখনও পর্যন্ত একটি টাকাও হাতে আসেনি রাজ্য সরকারের।

আর এরই মাঝে রাজ্যের জন্য সুখবর, বিরোধী দলের পক্ষ থেকে আবাস যোজনা টাকা তোলার অভিযোগ উঠেছিল সরকারের পক্ষে।এরজন্য কেন্দ্র থেকে বিশেষ দল এসে তা যাচাই করে।অবশেষে কেন্দ্রের সেই বিশেষ দল জানিয়ে দেয়, যে অভিযোগ তোলা হয়েছিল তা সম্পূর্ণ মিথ্যে।

PM Awas Yojana New List 2022-23 West Bengal

১) প্রথমে আপনাকে PM Awas Yojana এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Main Menu থেকে Awaassoft এ ক্লিক করে Report এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Beneficiary details for verification এ ক্লিক করুন।
৪) এরপর রাজ্যের নাম জেলার নাম,ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম ও আবাস যোজনা গ্রামীণ সিলেক্ট করে সার্চ করতেই, ঘরের নতুন লিস্ট আপনার সামনে চলে আসবে।
৫) এরপর দেখে নিন লিস্টে আপনার নাম রয়েছে কিনা।

Website Link:- Check

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন:- লিংক