প্রকল্প

সরকারি ঘর কারা পাবেন ও কি কি শর্ত দেখুন লিস্ট!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

অর্থের অভাবে একটি সুস্থ ও স্বাভাবিক ঘরের স্বপ্ন দেখা, গরীব পরিবারের স্বপ্নই থেকে যায়। আর সেই কারনেই ২০১৫ সালে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প চালু করেন। গরিব মানুষদের মাথার উপর ছাদের ব্যবস্থা কারার জন্য চালু করেন প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রী আবাস যোজনা। আর ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় অনেক গরীব পরিবার মাথার উপর ছাদের বাড়িতে ঘুমোচ্ছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় পাহাড়ি এলাকা ও সমতল এলাকায় বসবাসকারী পরিবারদের প্রাপ্ত অর্থের পরিমাণ কিছুটা পার্থক্য রয়েছে। সমতল এলাকার পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনা থেকে ঘর পেলে, তাদের বরাদ্দ অর্থ ১ লক্ষ ২০ হাজার টাকা। অপরদিকে পাহাড়ি এলাকার বাসিন্দাদের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ ১ লক্ষ ৩০ হাজার টাকা।

প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা সরাসরি আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাইন্টে পাঠানো হয়। এই প্রকল্পের টাকা ৩ টি কিস্তিতে উপভোক্তার Bank Account এ Credit হয়। First Installment ৬০ হাজার টাকা, Second Installment ৫০ হাজার টাকা ও Third Installment ১০ হাজার টাকা। এইভাবে ৩ টি ধাপে উপভোক্তা তার নিজস্ব Bank Account এ তার বরাদ্দ অর্থ পেয়ে থাকেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের সুবিধা পেতে বেশ কয়েকটি শর্তের মধ্যে থাকতে হবে, তাহলে এই প্রকল্পের সুবিধা লাভ করা যাবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মূল উদ্দেশ্য হলো যেসমস্ত গরীব পরিবারের থাকার জন্য ভালো বাসস্থান নেই। তাদেরকে ভালো সুস্থ ও স্বাভাবিক একটি বাড়ি বানানোর অর্থ প্রদান করা। তাই এই প্রকল্পের সুবিধা তাঁরাই পাবে-যাদের পাকা বাড়ি নেই। যাদের ছাঁদের বাড়ি নেই,তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। সরকারি চাকরি করলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।

এছাড়াও পরিবারে যদি কোনো ব্যক্তি এর আগে সরকারি বাড়ি পেয়েছে, তাহলে এই প্রকল্পের সুবিধা পাবেন না। এছাড়াও যাদের ২/৩/৪ চাকা গাড়ি রয়েছে তাঁরাও এই প্রকল্পের সুবিধা পাবেন না। কোনো ব্যক্তির ৫০ হাজার টাকার বেশি কিষান ক্রেডিট কার্ড থাকলে এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।কিংবা বাড়িতে ফ্রিজ, ল্যান্ডলাইন সংযোগ থাকা অথবা আড়াই একর বা তার বেশি কৃষি জমি রয়েছে এমন পরিবারের মধ্যে অন্তর্ভুক্ত পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের সুবিধা পাবেন না।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক 

Related Articles

Back to top button