ট্রেন্ডিং খবর

দালাল ছাড়াই পাবেন,স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স,অনলাইন আবেদন করুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্যজুড়ে এবার আধুনিক প্রযুক্তি ও বৈশিষ্ট্য নির্ভর ড্রাইভিং লাইসেন্স এবং রেজিষ্ট্রেশন সার্টিফিকেট মিলবে। কিছুদিন আগে কলকাতার বেলতলায় এই পরিষেবার শুভ উদ্বোধন করেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী,পরিবহন সচিব সৌমিত্র মোহন সহ প্রমুখ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যে এই প্রথম চালু হলো স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স (Smart Card Driving Licence Online Apply West Bengal)। এই স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স দেওয়া শুরু হয়েছে ১লা জুন ২০২৩ তারিখ থেকে। স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর কি কি সুবিধা রয়েছেঃ-

১) ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের এই বিশেষ স্মার্ট কার্ড এ কিউ আর কোড এবং ইলেকট্রনিক চিপ লাগানো থাকবে।
২) স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স রাজ্যবাসীর দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে স্পীড পোস্ট এর মাধ্যমে।
৩) ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর এই বিশেষ স্মার্ট কার্ড(Driving Licence Smart Card) অন্যান্য রাজ্যেও গ্রহণযোগ্য হবে।

প্যান কার্ড কিংবা ভোটার কার্ড এর মতো অনলাইনে আবেদন করলেই এবার পেয়ে যাবেন স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স (Smart Card Driving License)। এখন আর আপনাকে RTO অফিসে যেতে হবে ড্রাইভিং লাইসেন্স ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর জন্য। অনলাইন আবেদন করলেই বাড়িতে বসে পেয়ে যাবেন এই উন্নত মানের স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সটি। এই স্মার্ট কার্ডে থাকছে মাইক্রোচিপ বসানো ও কিউ আর কোডে ধরা থাকবে গাড়ির ও ড্রাইভারের যাবতীয় তথ্য। এর ফলে ড্রাইভারকে নথিপত্র বয়ে নিয়ে যাওয়ার আর কোনোরকমের ঝামেলায় পড়তে হবে না।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের নির্দেশিকা মেনেই এই কার্ড চালু করলো রাজ্য। অনলাইনে নতুন করে ড্রাইভিং লাইসেন্স আবেদন করার পর যখন পরীক্ষার উত্তীর্ণ হলেই ডাকযোগে এই বিশেষ স্মার্ট কার্ড পৌঁছে যাবে চালকের বাড়িতে। এরজন্য অবশ্য ২০০ টাকা বেশি দিতে হবে।

পরিবহন মন্ত্রী আরও জানিয়েছেন, যাদের কাছে পুরাতন ড্রাইভিং লাইসেন্স রয়েছে, তারা এখন অনলাইনে এই নতুন স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন।

Smart Card Driving Licence Online Apply Link:- Apply 

Related Articles

Back to top button