প্রকল্প

সরকারি ভর্তুকিতে অর্ধেক দামে কৃষি যন্ত্রপাতি কিনুন,দেখুন অনলাইন আবেদন পদ্ধতি 2024-25?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

2024-25 বর্ষে সরকারি ভরতুকিতে কৃষিযন্ত্র ক্রয় ও কৃষিযন্ত্রাদি ভাড়াকেন্দ্র স্থাপনের সুবর্ণ সুযোগ করে দিলো পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিভাগ। এখন সরকারি ভর্তুকিতে প্রায় 50 থেকে 60 শতাংশ ছাড়ে পেয়ে যাবেন কৃষি যন্ত্রপাতি। এরজন্য অনলাইন আবেদন শুরু হয়ে গেলে 2024-25 বর্ষের। সরকারি ভর্তুকিতে বিভিন্ন কৃষি যন্ত্রপাতি কিনতে পারবেন কৃষকেরা, এরজন্য অনলাইন আবেদন করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

১) আধার কার্ড,
২) ভোটার কার্ড,
৩) ব্যাঙ্কের পাশবই,
৪) প্যান কার্ড(যদি থাকে),
৫) জমির খতিয়ান,
৬) পাসপোর্ট সাইজের ফটো।

Agriculture Machine Subsidy In West Bengal 2024-25 Online Apply. Matir Katha Online Apply 2024. Krishi Jantrapati Apply Online 2024 West Bengal

1) প্রথমে আপনাকে www.matirkatha.net এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
2) এরপর কৃষি বিভাগীয় পরিষেবায় থাকা কৃষি যান্ত্রিকীকরণে ক্লিক করুন।
3) পরবর্তী পেজে কৃষি যান্ত্রিকীকরণ 2024-2025 লেখার উপরে ক্লিক করুন।
4) এরপর Application Sign in এ ক্লিক করে New Registration এ ক্লিক করে রেজিষ্ট্রেশন সম্পন্ন করুন।

5) রেজিষ্ট্রেশন করার সময় নাম,ঠিকানা, আধার কার্ড, ভোটার কার্ড নাম্বার, মোবাইল নাম্বার,পছন্দ মতো পাসওয়ার্ড ইত্যাদি সঠিক ভাবে উল্লেখ করতে হবে।
6) রেজিষ্ট্রেশন হয়ে গেলে লগইন এ ক্লিক করে ভোটার কার্ড নাম্বার ও পাসওয়ার্ড উল্লেখ করে লগইন করুন।
7) লগইন করার পর Apply Now এ ক্লিক করুন। এরপর 4 টি প্রকল্প আসবে যেকোনো একটির আওতায় আবেদন করুন।
8) আবেদন হয়ে গেলে আবেদন ফর্ম ও সংশ্লিষ্ট নথি সহ জেলার কৃষিকরণে 10/09/2024 (বিকাল 5 টা) এর মধ্যে জমা দিতে হবে।

ক) ক্ষুদ্র কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য এককালীন আর্থিক সহায়তা প্রকল্প (One Time Assistance Small Farm Implements: OTA-SFI)। ছোট কৃষি যন্ত্রপাতি কেনা দামের 50 শতাংশ ভর্তুকিতে সর্বাধিক 10,000 টাকা পর্যন্ত সাহায্য পেতে পারেন।

খ) শক্তিচালিত কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য আর্থিক সহায়তা প্রকল্প (Financial Support Scheme for Farm Mechanization: FSSM)I যন্ত্রভেদে ভর্তুকির পরিমাণ সর্বনিম্ন 50-60% থেকে সর্বাধিক 3 লক্ষ টাকা।

গ) কৃষি যন্ত্রাদি ভাড়া কেন্দ্র স্থাপনের জন্য আর্থিক সহায়তা প্রকল্প (Custom Hiring Centre: CHC)। কৃষি যন্ত্রাদি ভাড়া কেন্দ্র স্থাপনের জন্য ন্যূনতম প্রোজেক্ট মূল্য 20 লক্ষ টাকা এবং মোট প্রোজেক্ট মূল্যের 40% হারে সরকারী অনুদান হিসাবে প্রদান করা হয়।

ঘ) কৃষি যন্ত্রাদি হাব স্থাপনের জন্য আর্থিক সহায়তা প্রকল্প (Farm Machinery Hub: FMH)। কৃষি যন্ত্রাদি হাব স্থাপনের জন্য ন্যূনতম প্রোজেক্ট মূল্য 10 লক্ষ টাকা এবং মোট প্রোজেক্ট মূল্যের 80% ভর্তুকি (সর্বাধিক ভর্তুকি 8 লক্ষ টাকা)।

Krishi Jantrapati Apply Online 2024 West Bengal:- Apply

Website Link:- Click

অনলাইন আবেদন পদ্ধতি ভিডিও দেখুন,এখানে ক্লিক করে 👉  অর্ধেক দামে কিনুন | Matir Katha Online Apply 2024. Krishi Jantrapati Apply Online 2024 West Bengal👈

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button