ট্রেন্ডিং খবর

WB Voter List 2024- নতুন ভোটার লিস্ট দিলো,নাম দেখুন! না থাকলে বিপদ?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

West Bengal Voter List 2024: পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন নতুন সংশোধনী ভোটার লিস্ট প্রকাশিত করলো ১ লা নভেম্বর ২০২৩ তারিখে। ২০২৪ সালের নতুন আপডেট ভোটার লিস্ট নাম তোলার জন্য কিংবা ভোটার কার্ড ভুল সংশোধন করার জন্য ইতিমধ্যেই অনলাইন প্রক্রিয়া শুরু হয়ে গেলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নতুন প্রকাশিত ভোটার লিস্টে আপনার নাম রয়েছে কিনা,ঝটফট চেক করে নিন অনলাইনে। কেননা যদি ভোটার লিস্টে নাম না থাকে তাহলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।তাই নাম চেক করুন লিস্টে, আর নাম না থাকলে নিকটবর্তী BLO অফিসার কিংবা BDO Office এ যোগাযোগ করুন।

How To Check Voter List In West Bengal / How To Download Voter List In West Bengal

১) West Bengal Voter List 2024 ডাউনলোড করার জন্য- নিবার্চন কমিশন,পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইটে আসুন।


২) এরপর Special Summary Revision 2024 New এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Electoral Roll (Voter List) লেখার উপরে ক্লিক করুন।
৪) পরবর্তী পেজে State,District, Assembly, কোন ভাষায় ভোটার লিস্ট দেখতে চাচ্ছেন ও Captcha কোর্ড উল্লেখ করে, নিচে থেকে আপনার জায়গার ভোটার লিস্ট ডাউনলোড করে নিন।

আরও পড়ুনঃলক্ষীর ভান্ডার আবেদন পদ্ধতি, টাকা কোন মাসে দিচ্ছে দেখুন লিস্ট? 

Voter List By Name West Bengal / Check my name in voter list / West Bengal Voter ID Card Search

১) প্রথমে আপনাকে electoralsearch.eci.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর পরবর্তী পেজে ৩ টি ধাপে ভোটার লিস্টে নাম রয়েছে কিনা চেক করতে পারবেন। ক) নাম,ঠিকানা,জন্ম তারিখ এর মাধ্যমে, খ) ভোটার কার্ড নাম্বারের মাধ্যমে ও গ) রেজিস্ট্রার মোবাইল নাম্বারের মাধ্যমে, যে নাম্বারটি ভোটার কার্ড এর সঙ্গে যুক্ত রয়েছে।

ক) Search by Details:- এখানে রাজ্যের নাম,জেলার নাম,আপনার নাম, বয়স ইত্যাদি ফিলাপ করে সার্চে ক্লিক করলেই,যদি আপনার নাম ভোটার লিস্টে থাকে, তাহলে দেখতে পারবেন।
খ) Search by EPIC:- এই অপশনে মাধ্যমে নিজের ভোটার কার্ড নাম্বার ও রাজ্যের নাম উল্লেখ করে সার্চে ক্লিক করলেই দেখতে পারবেন,নতুন ভোটার লিস্টে আপনার নাম রয়েছে কিনা।
গ) Search by Mobile: এই অপশনের মাধ্যমে রেজিস্ট্রার মোবাইল নাম্বার ও রাজ্যের নাম উল্লেখ করে দেখে নিন,ভোটার লিস্টে আপনার নাম রয়েছে কিনা।

আরও পড়ুনঃকন্যাশ্রী প্রকল্পে আবেদন করলে পাবেন ২৫ হাজার টাকা, দেখুন আবেদন পদ্ধতি?

Check My Name In Voter List Link:- Click

West Bengal Voter List 2024 PDF download Link:- Click

এখন থেকে আপনি বছরে ৪ বার ভোটার কার্ড এর যাবতীয় কাজ করতে পারবেন। নতুন ভোটার কার্ড আবেদন, ভোটার কার্ডের মধ্যে থাকা ভুল সংশোধন, ভোটার কার্ড মোবাইল নাম্বার লিংক কিংবা ভোটার কার্ড আধার কার্ড লিংক ইত্যাদি সমস্ত কাজ অফলাইন ও অনলাইনে বছরে ৪ বার করা যাবে।

Related Articles

Back to top button