ট্রেন্ডিং খবর

CAA কি? CAA কাদের জন্য? CAA কিভাবে আবেদন করবেন? CAA এর মাধ্যমে কি কি সুবিধা পাবেন? দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

CAA অর্থাৎ Citizenship Amendment Act, যার বাংলা অর্থ হলো নাগরকিত্ব সংশোধনী আইন। আজকের প্রতিবেদনে CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইন কি? তা নিয়ে বিস্তারিত জেনে নিচ্ছি। 2019 সালে মোদী সরকার পাশ করিয়েছিল ‘সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (CAA) বা নাগরিকত্ব সংশোধনী আইন। সেটা চার বছর পর 11 মার্চ থেকে কার্যকর করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশ জুড়ে কার্যকর হওয়া CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইন নিয়ে চলছে দ্বিমুখী আলোচনা। একপক্ষে বলছে, ভারতীয় নাগরিকদের উপকার হবে নাগরকিত্ব সংশোধনী আইনের মাধ্যমে। আবার অপরপক্ষ বলছে CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইনের ফলে ভারতীয় সমস্ত ডকুমেন্টস সহ ভারতে থাকার অধিকার হারিয়ে ফেলবে। কিন্তু আসলে এই CAA মানে কি? CAA কাদের জন্য? CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইনে ভারতীয় নাগরিকেরা কি কি সুবিধা পাচ্ছেন? বিস্তারিত দেখুন আজকের প্রতিবেদনে।

What is CAA? CAA কি? নাগরকিত্ব সংশোধনী আইন কি?

CAA Full Form Citizenship Amendment Act, যার বাংলা অর্থ হলো নাগরকিত্ব সংশোধনী আইন। নাম শুনেই বোঝা যাচ্ছে এটি হলো ভারতীয় নাগরিকত্ব দেওয়ার একটি আইন। অনেকের মনে প্রশ্ন জাগতেই পারে, ভারতীয় নাগরিকদের সঙ্গে CAA এর কোনো সম্পর্ক রয়েছে কিনা? স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুযায়ী, ভারতীয় নাগরিকদের সঙ্গে CAA বা নাগরকিত্ব সংশোধনী আইনের কোনও রকম সম্পর্ক নেই। সিএএ(CAA) কিংবা এইরকম কোনো আইন ভারতীয় নাগরিকদের মৌলিক অধিকার কেড়ে নিতে পারে না।

মুসলিমদের ওপর কতোটা প্রভাব পড়বে CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইন?

CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইন ভারতীয় মুসলিম সহ অন্য কোনো ধর্মের মানুষদের ওপর কোনো প্রভাব ফেলবে না। কেননা, দেশের নাগরিকদের মৌলিক অধিকারের কথা উল্লেখ রয়েছে সংবিধানে। ভারতের মুসলিম সহ অন্য ধর্মের মানুষদের CAA কিংবা এরকম কোনো আইন তাঁদের মৌলিক অধিকার কেড়ে নিতে পারবে না।

CAA কাঁদের জন্য? নাগরকিত্ব সংশোধনী আইন কাঁদের জন্য চালু করা হয়েছে? CAA কাদের জন্য কার্যকর হবে?

CAA কিংবা নাগরকিত্ব সংশোধনী আইন শুধুমাত্র তাঁদের জন্যই, যাঁরা ধর্মীয় কারণে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে এসেছে তাদের জন্য CAA চালু করা হয়েছে। 31শে ডিসেম্বর 2014 এর আগে ধর্মীয় কারণে বিতাড়িত হওয়া হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীদের জন্য নাগরকিত্ব সংশোধনী আইন(CAA)।

CAA কিংবা নাগরকিত্ব সংশোধনী আইনের মাধ্যমে অবৈধ ভাবে ভারতে বসবাস করা মুসলিমদের কি তাড়িয়ে দেওয়া হবে?

CAA অর্থাৎ নাগরকিত্ব সংশোধনী আইন এর ফলে মুসলিম সহ কোনো ধর্মের মানুষদের ভারত থেকে তাড়িয়ে দেওয়া হবে না। তবে বিভিন্ন মহলে বিভিন্ন রকম প্রশ্ন উঠছে, CAA এর পর দেশে চালু হতে চলেছে NRC! NRC অর্থাৎ ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস যার বাংলা অর্থ জাতীয় নাগরিক পঞ্জী। দেশের মানুষ অসমে চালু হওয়া NRC নিয়ে কিছুটা হলেও অবগত রয়েছে

CAA এর মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে? নাগরকিত্ব সংশোধনী আইনের ফলে কি কি সুবিধা পাবেন?

নাগরকিত্ব সংশোধনী আইন অর্থাৎ সিএএ আইনের মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে বিতাড়িত হয়ে ভারতে আসা হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে। এই আইনের ফলে এই সকল মানুষ সরকারি সুযোগ সুবিধা পাবেন।

CAA Online Apply. CAA Form Fill Up Online. How To Apply CAA Online?

31শে ডিসেম্বর 2014 এর আগে ভারতে আসা হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীরা ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য অনলাইন আবেদন করতে পারবেন।

Related Articles

Back to top button