প্রধানমন্ত্রী শৌচালয় বানাতে ১২ হাজার টাকা দিচ্ছে, অনলাইন আবেদন করুন 2022-23

প্রধানমন্ত্রী শৌচালয় বানানোর জন্য দিচ্ছে ১২ হাজার টাকা করে। একটি একটি PM Toilet Yojana, এখানে পুরুষ মহিলা সবাই আবেদন করতে পারবেন। আবেদন করলে শৌচালয় বানাতে ১২ হাজার টাকা সরাসরি একাউন্টে চলে আসবে।আপনি এই আবেদন অফলাইনে গ্রাম পঞ্চায়েত অফিসে বা বিডিও অফিসে আবেদন করতে পারবেন কিংবা অনলাইনেও আবেদন করতে পারবেন। দেখুন কিভাবে আবেদন করবেন ও কি কি ডকুমেন্টস লাগবে….

Ihhl Apply Online & Documents List:-

প্রধানমন্ত্রী শৌচালয় যোজনায় আবেদন করার জন্য আপনার কাছে যেগুলো ডকুমেন্টস লাগবে তা হলো…
১) আধার কার্ড কিংবা যদি আধার কার্ড না থাকে তাহলে আধার ইনরোলমেন্ট স্লিপ দিয়ে আবেদন করতে পারবেন।
২) ব্যাঙ্কের পাশবই।
৩) পাসপোর্ট সাইজের ফটো।

Ihhl Online Apply Process…
১) প্রথমে আপনাকে INDIVIDUAL HOUSEHOLD LATRINE(IHHL) APPLICATION এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। ওয়েবসাইট লিংক নিচে দেওয়া হলো…

২) এরপর New Applicant এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Applicant Registration এর ফর্ম ফিলাপ করতে হবে। Name* Mobile Number*
Email* Address*
State* দিয়ে রেজিস্ট্রেশন করলেই রেজিষ্ট্রেশন আইডি পাওয়া যাবে।
৪) এরপর Applicant Get One Time Password এ ক্লিক করতে হবে।
৫) এরপর এখানে Application Log In Id আর রেজিস্ট্রার জিমেইল আইডি দিয়ে Send One Time Password এ ক্লিক করতে হবে, ক্লিক করলেই রেজিস্ট্রার মোবাইল ও জিমেইল আইডিতে একটি পাসওয়ার্ড চলে আসবে।

৬) এরপর হোমে এসে application log in এ লগইন আইডি ও পাসওয়ার্ড এর ঘরে জিমেইলে আসা পাসওয়ার্ড বসিয়ে দিয়ে সাবমিট করতেই পরবর্তী পেজ আসবে, সেখানো নতুন করে একটি পাসওয়ার্ড সেট করে চেন্স পাসওয়ার্ড এ ক্লিক করতেই পাসওয়ার্ড নতুন সেট হবে ও আবেদন ফর্মটি চলে আসবে।
৭) এরপর নাম,ঠিকানা, বাবার নাম,মোবাইল নাম্বার, জিমেইল আইডি, আধার কার্ড নাম্বার ও ফটো আপলোড করতে হবে ও একাউন্ট নাম্বার ও ব্যাঙ্ক পাশবই প্রথম পাতা আপলোড করতে হবে এর পাশাপাশি পাসপোর্ট সাইজের ফটো আপলোড করে সাবমিট করতে হবে।এরপর একটি Application Number পাবেন সেটি দিয়ে Status এ ক্লিক করে Status Check করতে পারবেন।

Ihhl Apply Online Link:- Click