Jaago Prakalpa: সবাই পাবেন ৫০০০ টাকা এই নাম্বারে কল করুন আজকেই! কিভাবে আবেদন করবেন দেখুন?

Published By: MD 360 NEWS | Updated:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলা ও পুরুষদের জন্য অনেক প্রকল্প চালু করেছেন। শুধু যে লক্ষ্মীর ভান্ডার বা কৃষক বন্ধু তা নয়।বেকার ছেলে মেয়েদের জন্য যেমন রয়েছে যুবশ্রী কিংবা বেকার ভাতা প্রকল্প। যার মাধ্যমে রাজ্য সরকার, রাজ্যের প্রত্যেক বেকার ছেলে মেয়েদের প্রতি মাসে ১৫০০ টাকা করে দিয়ে থাকে। ঠিক তেমনি এই প্রকল্পের আওতায় রাজ্য সরকার ৫০০০ টাকা দিয়ে থাকে। আর এই প্রকল্পের নাম হলো জাগো প্রকল্প(JAAGO PRAKALPA)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জাগো প্রকল্পের মাধ্যমে রাজ্যে কোন মানুষগুলো সুবিধা পাবেন,কিভাবে আবেদন করবেন, কি কি শর্ত রয়েছে, তা আজকের প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ইতিমধ্যেই রাজ্যে দুয়ারে সরকার শিবির শুরু হয়েছে, সেখানে রাজ্যবাসী ৩৬ টি পরিষেবা পাবেন। যদি কোনো প্রকল্পে নাম নথিভুক্ত করতে চান,তাহলে অবশ্যই দুয়ারে সরকার শিবিরে যোগাযোগ করুন তাড়াতাড়ি।

জাগো প্রকল্পে(Jaago Prakalpa) আবেদন করতে পারবেন অফলাইনে কিংবা অনলাইন দুইভাবে। জাগো প্রকল্পের সুবিধা স্বনির্ভর দলের সদস্যারা পেয়ে থাকেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার মহিলাদের আরও স্বনির্ভর করে গড়ে তোলার জন্য ৫০০০ টাকা দিয়ে থাকেন। অফলাইনে আবেদন করার জন্য দলের সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

জাগো প্রকল্পের সুবিধা পেতে অবশ্যই নাম রেজিষ্ট্রেশন থাকতে হবে জাগো প্রকল্পে আপনার স্বনির্ভর দলের। নাম অনলাইনে নথিভুক্ত করার জন্য জাগো প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে আসুন এরপর রেজিস্ট্রার মোবাইল নাম্বার ও দলের নাম ও সদস্যদের নাম উল্লেখ করে রেজিষ্ট্রেশন করে নিন।

জাগো প্রকল্পে আবেদন করার জন্য অবশ্যই কিছু শর্তের কথা বলা হয়েছে,তার মধ্যে একটি হলো আপনার গ্রুপ যেন নগদ ক্রেডিট সীমা বা মেয়াদী ঋণ নিয়েছে Bank থেকে। এরপর SHG তৈরি করার ১ বছর বা অ্যাকাউন্ট খোলার ৬ মাস হয়ে থাকে তাহলে আবেদন এর যোগ্য। এরকম বেশ কিছু শর্ত থাকলে আপনি এই সুবিধা পাবেন।

শুধুমাত্র মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরাই এই প্রকল্পের সুবিধা পাবেন। পুরুষের গ্রুপ এই সুবিধা পাবেন না। যারা এখনো স্বনির্ভর গ্রুপ খুলেননি,তারা যেন সুপারভাইজারের সাথে যোগাযোগ করেন। এরজন্য অবশ্য বয়স থাকতে হবে কমপক্ষে ১৮ বছর। জাগো প্রকল্প নিয়ে আরও বিশদে জানতে ও টাকা কবে পাবেন ইত্যাদি সম্পর্কিত প্রশ্নের জন্য যোগাযোগ করুন এই নাম্বারে Help Line No. 7773003003।